ঢাকা, মঙ্গলবার , ২১ জানুয়ারী ২০২০, ০৭ মাঘ ১৪২৬, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

এনআরসি আতঙ্কে এক বাংলাভাষীর আত্মহত্যা

মহেশপুর সীমান্তে আরো ১৪ জন পুশ ইন

দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৯, ১২:১৫ এএম


ভারতের আসামসহ বিভিন্নস্থানে জাতীয় নাগরিক পঞ্জীকরণ (এনআরসি) আতঙ্ক আরো বেড়েছে। সেখানে তল্লাশি চালিয়ে বাংলাভাষী নারী, পুরুষ ও শিশুকে আটক করা হচ্ছে। পাঠিয়ে দেওয়া হচ্ছে বাংলাদেশের বিভিন্ন সীমান্তে। ওপারের একাধিক সূত্র এই তথ্য দিয়েছে। ভারত থেকে বাংলাভাষীদের পুশ ইন কোনভাবেই ঠেকানো যাচ্ছে না। নানা কৌশলে ঠেলে দিচ্ছে বাংলাভাষীদের। গতকাল বৃহস্পতিবারও ঝিনাইদহের মহেশপুর সীমান্তপথে ১৪ জন নারী ও পুরুষকে ধাক্কা দিয়ে এপারে পাঠিয়েছে। যা সীমান্ত থেকে বিজিবি অনুপ্রবেশ হিসেবে আটক করে থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে।

কলকাতার দৈনিক প্রতিদিন পত্রিকা ৫ নভেম্বরের সংখ্যায় প্রকাশিত খবরে জানা গেছে, এনআরসি আতঙ্কে জলপাইগুড়িতে গত বুধবার বাহাদুরের পাখিধরার বাসিন্দা মহম্মদ শাহাবুদ্দিন নামে একজন কাঠাল গাছে ঝুলে আত্মহত্যা করেছেন। ৭০ বছরের ওই ব্যক্তি পালাটিয়া ও মুর্শিয়া গানের সঙ্গে যুক্ত ছিলেন। পরিবারের দাবি, কয়েকদিন ধরে তিনি এনআরসি নিয়ে আতঙ্কে ভুগছিলেন। প্রয়োজনীয় নথিপত্র জোগাড় করতে ব্যস্ত ছিলেন। সেই আশঙ্কা থেকেই মৃত্যু হয়েছে বলে দাবি পরিবারের।

পত্রিকাটি লিখেছে, বিভিন্ন মাধ্যমে বারবারই আশ্বস্ত করার পরও ভয় কাটছে না। পরিবার বলেছে, মাঝেমধ্যেই সকলের কাছে এনআরসির চিন্তার কথা ওই বৃদ্ধ প্রকাশ করতেন যে, নাগরিক হিসেবে নিজেদের যথাযথ প্রমাণপত্র দিতে পারবেন কি না। পরিবারের দাবি, সেই চিন্তা থেকেই তিনি আত্মহত্যা করেছেন। ওপারের সূত্র জানায়, এনআরসি আতঙ্কে তুলকালাম ঘটছে। আমনবিক আচরণ করা হচ্ছে বাংলাভাষীদের সঙ্গে। কখন কাকে আটক করবে-এমন আতঙ্ক আরো বেড়েছে।

ঝনিাইদহ জলো সংবাদদাতা জানান, ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে ২ দালালসহ আরো ১৬ জনকে আটক করেছে বিজিবি। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার জলুলী ও পলিয়ানপুর বিওপির সীমান্ত থেকে তাদের আটক করা হয়।

ঝিনাইদহের খালিশপুর ৫৮ ব্যাটালিয়ানের পরিচালক লে. কর্নেল কামরুল আহসান জানান, জলুলী ও পলিয়ানপুর বিওপির সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের সময় জলুলী বিওপির অধীনে মাটিলা মাঠ থেকে আটক করা হয় ৪ জন পুরুষ, ৩ জন নারী ও ১ জন দালাল। একই সময় পলিয়ানপুর বিওপির অধীনের ভৈরবা মোড় থেকে ৫ জন পুরুষ, ২জন নারী ও ১ জন দালালকে আটক করা হয়। তাদেরকে মহেশপুর থানায় সোপর্দ করার হয়েছে। এ নিয়ে ৫৮ ব্যাটালিয়ানের আওতায় ঝিনাইদহ সীমান্তে অবৈধ প্রবেশের সময় মোট প্রায় ২শ’ ৭০ জনকে আটক করেছে বিজিবি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন