ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে সেনার সাথে ‘রোবট’ মোতায়েন করছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ৪:৫২ পিএম

অধিকৃত জম্মু কাশ্মীরে এবার সেনাবাহিনীকে সহযোগিতা করার জন্য ‘রোবট’ মোতায়েন করার পরিকল্পনা নিয়েছে ভারত। শিগগিরই এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। খবর গালফ নিউজ।

ভারতীয় সেনা সদরদপ্তর সূত্রে প্রতিবেদনে বরা হয়েছে, প্রাথমিকভাবে ৫৫০টি রোবোটিক্স ইউনিট তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। রোবটগুলোর কর্মক্ষমতার স্থায়িত্ব বা চাকরির মেয়াদ হবে অন্তত ২৫ বছর। আর এই রোবটগুলো তৈরি করছেন ভারতীয় বিজ্ঞানীরাই।

ভারতীয় সেনাবাহিনীর দাবি, সীমান্তে নজরদারি চালানোর পাশাপাশি জঙ্গিবিরোধী অভিযানে নামবে এই রোবটবাহিনী। গ্রেনেড হামলা সফলভাবে প্রতিরোধ করা ছাড়াও ভাঁজ করে সহজেই বহন করা যাবে এসব রোবট সেনাদের। ভারতীয় সেনাবাহিনী আরও বলেছে, এসব রোবট সেনা অত্যন্ত দ্রুততার সঙ্গে গাছে ওঠা ছাড়াও জঙ্গিঘাঁটিতে ঢুকে যেতে পারবে অনায়াসে। এছাড়া আগুনে ঝাঁপ দিলেও কোনো ক্ষতি হবে না এসব রোবট সেনার। এমনকি গ্রেনেড হামলা হলেও এসব রোবটের কোনো ক্ষতি হবে না।

উপত্যকায় কর্ডন ও অনুসন্ধান-অভিযানের সময়, এই রোবটগুলো প্রতিরক্ষার ক্ষেত্রে প্রথম সারিতে থাকবে, যাতে হতাহত হওয়ার সংখ্যা অনেক কমে যাবে। এটি সন্ত্রাসীদের প্রাথমিক আক্রমণ মোকেবেলা করে সেনাদের হতাহত হওয়া থেকে বাঁচাতে পারবে। জানা গেছে, বিএসএফ ১৯৯০ সালের ১ অক্টোবর এ ধরনের রোবট সেনার প্রয়োজনীয়তার কথা ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আবু আব্দুল্লাহ ৮ ডিসেম্বর, ২০১৯, ৬:৪৮ পিএম says : 0
হে আল্লাহ তুমি হিন্দু সন্ত্রাসীদের হাত থেকে কাশ্মীরি মুসলমানদের রক্ষা কর
Total Reply(0)
jack ali ৮ ডিসেম্বর, ২০১৯, ৮:২০ পিএম says : 0
InshaaAllah Alah [SWT]will send Angel to destroy all the indian army and robots ...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন