ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাবরি মসজিদ : রায়ের বিরুদ্ধে সবক’টি আবেদনই খারিজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ৪:২৭ পিএম

ভারতের সুপ্রিম কোর্টে এক শুনানিতেই বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে করা ১৮টি রিভিউ পিটিশন খারিজ হয়ে গেছে। বাবরি মসজিদ মামলা নিয়ে ভারতের শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে দাখিল করা সব রিভিউ পিটিশনই খারিজ করে দিয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট।
প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি সঞ্জীব খান্না এই রিভিউ পিটিশনগুলি খারিজ করে দিয়েছেন। প্রকাশ্য আদালতের পরিবর্তে বিচারপতিদের চেম্বারে (ইন চেম্বার) এই আবেদনগুলোর শুনানি হয়েছিল। আবেদনকারীদের মধ্যে হিন্দু মহাসভা ও মুসলিম পার্সোনেল ল বোর্ডসহ অন্য হিন্দু-মুসলিম সংগঠন ছিল।
হিন্দু মহাসভার পক্ষ থেকে যেমন মসজিদের জন্য বিকল্প জমির বিরোধিতা করা হয়েছিল, তেমনই বিতর্কিত জমিতে রাম মন্দির তৈরির অনুমতির বিরোধিতা করেছিল জমিয়তে উলামায়ে হিন্দ।
তবে রিভিউ পিটিশনের কোনো প্রাসঙ্গিকতা নেই বলেই মনে করেছেন ভারতের শীর্ষ আদালতের পাঁচ বিচারপতি। এর আগে গত ৯ নভেম্বর বাবরি মসজিদের জমি বিতর্কে ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্ট। বাবরির মূল বিতর্কিত জমিতে রাম মন্দির তৈরিতে কোনো বাধা নেই বলে জানিয়েছিল শীর্ষ আদালত।
পাশাপাশি মসজিদ তৈরির জন্য বিকল্প পাঁচ একর জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ ওই রায় দেয়। বিচারপতি খান্না বাদে বাকিরা ওই বেঞ্চের সদস্য ছিলেন।
সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে প্রথম রিভিউ পিটিশন দাখিল করা হয় ২ ডিসেম্বর। জমিয়তে উলামায়ে হিন্দ এর তরফে এই পিটিশন দাখিল করা হয়। আরো ছয়টি পিটিশন দাখিল হয় ৬ ডিসেম্বর। ৯ ডিসেম্বর রিভিউ পিটিশন দাখিল করেছিল অখিল ভারত হিন্দু মহাসভা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন