ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

সুন্দর ত্বকের রহস্য

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ৭:২৩ পিএম

ত্বকের যৌবন অর্থাৎ ত্বকের সুস্থতাই হলো শরীর সুস্থ, রাখার মূল ভিত্তি। এটি নারী-পুরুষ সবার জন্যই সমভাবে প্রযোজ্য। আর এর আলোক-বর্তিতা জালিয়েছে কসমেটিক সার্জারি। 

কসমেটিক সার্জারি : সৌন্দর্য বর্ধনের সার্জারিই হলো- কসমেটিক সার্জারি। ত্বকের নানান সমস্যা- যেমন, সাদা-কালো দাগ, মেছতা, তিলা, গর্ত বয়সের চিহ্ন, বলিরেখা, আঁচিল, অবাঞ্ছিত লোম, এবং ব্রণ এসব কিছুর সঠিক সমাধান সম্ভব একমাত্র কসমেটিক সার্জারির মাধ্যমে। সাথে আরো আছে “ফিগার ডিজাইনিং”। এর মাধ্যমে নারীদের অতি আকর্ষণীয় করা সম্ভব। বর্তমানে জনপ্রিয় কসমেটিক সার্জারিগুলোর মধ্যে অন্যতম হলো- লেজার, রেডিও সার্জারি, মাইক্রোডারকাররেশন, মিনি-পাঞ্চ গ্রাফটিং এবং ফিগার ডিজাইনিং।
লেজার : এর মাধ্যমে ত্বকের নানাহ সমস্যা, যেমন-মেছতা, অবাঞ্ছিত লোম, বয়সের চিহ্ন, আঁচিল, তিলা, বলিরেখা কোন পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।
রেডিও সার্জারি : এর মাধ্যমে ত্বকের আঁচিল, ব্রণ, টিউমার, তিলা কোন পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব। এজন্য নিজস্ব রেডিও ওয়েবস প্রয়োগ করতে হয়।
মাইক্রোডারমাবরেশন : এর মাধ্যমে ত্বকের বয়সের চিহ্ন, বলিরেখা, মেছতা, ব্রণ, রুক্ষতা কোন পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।
মিনি-পাঞ্চ গ্রাফটিং : এর মাধ্যমে ত্বকের শ্বেতীরোগ কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই প্রায় শতভাগ করা সম্ভব। এটি ২ (দুই) মি: মি: পাঞ্চ এর মাধ্যমে সম্পাদন করা হয়।
ফিগার ডিজাইন : এটি একমাত্র নারীদের জন্য প্রযোজ্য। এর একমাত্র লক্ষ্য হলো- নারীদেহের দেহ-সৌষ্ঠব তথা দেহের কাঠামোগত পরিবর্তন। এজন্য প্রয়োগ করতে হয়Ñ “ আলট্রাসাউন্ড ওয়েবস্্”।

ত্বক যৌন সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ কাওছার আলম ২৭ ডিসেম্বর, ২০১৯, ৫:২৭ এএম says : 0
সার, আমার দুই তিন বছর দরে শরীলের পিঠে কোমরে পেটের নিছে ব্রণ লাল হয়ে ওঠে।পরে ওখানে কালো দাগ হয়। কিন্তু উঠা বন্ধো হয় না। এক উঠে এক কমে। আবার নতুন করে উঠে। এখন আমি কি করবো। দয়া করে একটা পরামর্শ দিবেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন