ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

খেলাধুলা

চার দিনের টেস্টে ফিরছে আইসিসি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

তিন দিন, চার দিনের টেস্ট একসময় ক্রিকেটে দেখা যেত প্রায়ই। সময়বিহীন টেস্টও ছিল দীর্ঘ দিন ধরে। সময়ের পরিক্রমায় টেস্ট বাধ্যতামূলক পাঁচ দিনের হয়ে গেছে সেটিও বহু দিন। তবে আবারও ফিরে আসতে পারে চার দিনের টেস্ট ম্যাচ। ভবিষ্যৎ সূচির পরবর্তী চক্র থেকে চার দিনের টেস্ট চালুর কথা গুরুত্ব দিয়েই ভাবছে আইসিসি।

আইসিসি ভবিষ্যৎ সূচির বর্তমান চক্র শেষ হবে ২০২৩ থেকে। পরের চক্র ২০২৩ থেকে ২০৩১। সেই চক্রেই চার দিনের টেস্ট চালু করতে চায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে আগামী বছর।

১৯৭৪ সালের পর থেকে চার দিনের টেস্ট ম্যাচ বন্ধ ছিল। ২০১৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ও গত জুলাইয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড চার দিনের টেস্ট খেলেছে আইসিসির বিশেষ অনুমতি নিয়ে। পরের চক্রে এটিই বাধ্যতামূলক করতে চায় আইসিসি।

ভাবনার পেছনে মূল কারণ টি-টোয়েন্টি ক্রিকেট ও ফ্রাঞ্চাইজি লিগগুলোর ক্রমবর্ধমান চাপে সূচিতে ফাঁকা জায়গা সঙ্কুচিত হয়ে আসা। বিভিন্ন দেশ টি-টোয়েন্টি লিগের জন্য সুনির্দিষ্ট সূচি রাখতে চাইছে। সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ড, বিসিসিআই চাইছে নিজেদের দ্বিপাক্ষিক সিরিজগুলোর জন্য সূচিতে আরও বেশি সময়। পাশাপাশি টেস্ট ম্যাচের ক্রমবর্ধমান খরচও ভাবাচ্ছে বোর্ডগুলোকে। সব মিলিয়েই চলছে চার দিনের টেস্টের ভাবনা।

২০১৫ থেকে ২০২৩ ভবিষ্যৎ সূচির যে চক্র, পরের চক্রে সূচি যদি এরকমই থাকে, চার দিনের টেস্ট ম্যাচ আয়োজন করলে ৮ বছরে সূচিতে জায়গা বেড়ে যাবে ৩৩৫ দিন। নতুন অনেক কিছুই তাই করার সুযোগ থাকবে বলে ভাবছে আইসিসি। তিন বা পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের সংখ্যাও বাড়ানোর সুযোগ থাকবে। টিভি সম্প্রচার থেকে বোর্ডগুলোর আয় বাড়ানোর সুযোগও সৃষ্টি হবে।
গত বছর থেকে এ পর্যন্ত ৬০ শতাংশ টেস্ট ম্যাচ শেষ হয়েছে ৪ দিনেই। আইসিসির ভাবনার পেছনে এটিও ভূমিকা রেখেছে। চার দিনের টেস্ট হলে, দিনে ৯০ ওভারের জায়গায় ৯৮ ওভার খেলা হবে। তবে সব মিলিয়ে ৫ দিনের টেস্টের চেয়ে কেবল ৫৮ ওভার কম হবে খেলা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন