ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

গ্রামাঞ্চলের ২১ হাজারেরও বেশি নারী শিক্ষার্থীকে বিনামূল্যে আইসিটি প্রশিক্ষণ দিলো আইসিটি ডিভিশন ও হুয়াওয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ৫:০৩ পিএম

গত তিন বছরে বাংলাদেশের প্রত্যন্ত এলাকার স্কুল-কলেজ পড়ুয়া ২১ হাজারেরও বেশি নারী শিক্ষার্থীকে বিনামূল্যে তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছে আইসিটি ডিভিশন ও হুয়াওয়ে। ভ্রাম্যমাণ দু’টি ডিজিটাল ট্রেনিং বাসের মাধ্যমে তাদেরকে এই প্রশিক্ষণ প্রদান করা হয়। ২০১৫ সালে হুয়াওয়ে এবং বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। আইসিটি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পের সহযোগিতায় সেই সময় থেকে তিন বছর মেয়াদী এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে হুয়াওয়ে ও রবি আজিয়াটা।

মোট ৬টি ডিজিটাল ট্রেনিং বাসের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়, যেখানে সরাসরি হুয়াওয়ের তত্ত্বাবধায়নে ছিলো দু’টি বাস। ‘পদ্মা’ ও ‘রূপসা’ নামের ঐ ডিজিটাল ট্রেনিং বাস দু’টি দেশের প্রত্যন্ত এলাকা ঘুরে ঘুরে গত ৩ বছরে স্কুল-কলেজ পড়ুয়া মোট ২১ হাজার ২৩৮ জন নারী শিক্ষার্থীদেরকে তথ্য-প্রযুক্তি বিষয়ক বুনিয়াদী প্রশিক্ষণ প্রদান করেছে। এই প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যত জীবনে তারা সাবলম্বী হতে পারবে বলে আশাবাদ প্রশিক্ষকদের।

গত সপ্তাহে তিন বছর মেয়াদী এই প্রকল্পটি সফলভাবে সম্পন্ন হয়েছে।প্রকল্পের মেয়াদ শেষ হওয়ায় সম্প্রতি তথ্য ও যোগাযাগ প্রযুক্তি বিভাগের কাছে ডিজিটাল ট্রেনিং বাস দু’টি হস্তান্তর করেছে হুয়াওয়ে। গত ১ জানুয়ারি রাজধানীর আগারগাঁওয়ের তথ্য ও যোগাযাগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে আইসিটি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পের পরিচালক মো. আখতার মামুনের কাছে বাস দু’টি হস্তান্তর করেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর ঝাং কিডি। এসময় প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারাও সেখানে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন