ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সৈন্য প্রত্যাহারে যুক্তরাষ্ট্রকে ইরাকের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ৪:৫৪ পিএম

ইরাকের মাটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে বাগদাদ। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর ইরাকি পার্লামেন্টে মার্কিন সেনা প্রত্যাহারের প্রস্তাব পাস হয়। ঘটনার ৫ দিনের মাথায় সে দেশের প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে লেখা চিঠিতে যুক্তরাষ্ট্রকে সেনা প্রত্যাহার শুরুর পরিকল্পনা নিতে বলেছেন।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলা চালিয়ে ইরানের অভিজাত কুদস বাহিনীর প্রধান কাসেম সোলাইমানিসহ বেশ কয়েকজনকে হত্যা করা হয়। এর দুইদিনের মাথায় ৫ জানুয়ারি ইরাক থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার চেয়ে বিল পাস করে দেশটির পার্লামেন্ট।

শুক্রবারের বিবৃতিতে ইরাকি প্রধানমন্ত্রী মাহদি বলেছেন, তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। সে সময় তিনি ‘ইরাকের পার্লামেন্টের রায় অনুযায়ী মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত বাস্তবায়ন করার প্রক্রিয়া শুরু করতে মার্কিন প্রতিনিধিদের বাগগাদে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন’।

মাহদি অভিযোগ করেন, দুই দেশের মধ্যকার চুক্তি লঙ্ঘন করে ইরাকের যেখানে-সেখানে মার্কিন সেনারা অবস্থান নেয় এবং কর্তৃপক্ষীয় অনুমতি ছাড়াই ড্রোন হামলা চালায়।
আইএস-বিরোধী লড়াইয়ে সহায়তার জন্য মার্কিন বাহিনীকে আমন্ত্রণ জানিয়েছিল ইরাক। সোলাইমানি হত্যার পর পাস হওয়া প্রস্তাবে সরকারকে ওই আমন্ত্রণ বাতিল করতে বলা হয়েছে। পার্লামেন্টে দেওয়া বক্তব্যেও প্রধানমন্ত্রী মাহদি মার্কিন বাহিনীকে বহিষ্কারের পক্ষে মত দিয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
harun or rashid ১২ জানুয়ারি, ২০২০, ৭:২৪ পিএম says : 0
আমার মত একটাই ইরাক থেকে সব বিদেশী কুত্তা খেদাও আর মুসলিম এক হউও।
Total Reply(0)
harun or rashid ১২ জানুয়ারি, ২০২০, ৭:২৫ পিএম says : 0
আমার মত একটাই ইরাক থেকে সব বিদেশী কুত্তা খেদাও আর মুসলিম এক হউও।
Total Reply(0)
harun or rashid ১২ জানুয়ারি, ২০২০, ৭:২৪ পিএম says : 0
আমার মত একটাই ইরাক থেকে সব বিদেশী কুত্তা খেদাও আর মুসলিম এক হউও।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন