ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চাপে বোরকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করল পাটনার কলেজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ভারতে বিহার রাজ্যের পাটনা জেডি মহিলা কলেজে নতুন ড্রেস কোডের অংশ হিসাবে বোরকা পরা নিষিদ্ধের পর পুনরায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এই নিষেধাজ্ঞাটি একটি ভুল বোঝাবুঝির কারণে হয়েছিল স্বীকার করে কলেজ কর্তৃপক্ষ বলেছে, কোনও সম্প্রদায়ের শিক্ষার্থীদের বিরক্ত বা হয়রানি করার কোনও ইচ্ছা নেই।
‘শিক্ষার্থীদের শনিবার বাদে প্রতিদিনই নির্ধারিত পোশাকের কোডে কলেজে আসতে হবে বলে তাদের জানানো হয়’। ক্লাসরুম এবং কলেজ চত্বরের ভিতরেই ‘বোরকা’ ব্যবহার নিষিদ্ধ। কেউ যদি আইন লঙ্ঘন করতে দেখা যায় তবে আড়াইশ’ টাকা জরিমানা করা হবে, ‘জেডি মহিলা কলেজের নোটিশে বলা হয়।
কলেজের প্রিন্সিপাল শ্যামা রায় নিশ্চিত করেছেন যে, প্রতিষ্ঠান প্রাঙ্গণে বোরকা পরার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়েছে এবং কলেজটি যে দ্বিতীয় নোটিশ জারি করেছে যাতে বোঝা যাচ্ছে যে, তাতে কোনও পোশাকে নিষেধাজ্ঞা নেই।
‘কলেজের ড্রেস কোডে রয়েছে যে, একজন ছাত্রীকে মেরুন রঙের কুর্তা, সাদা সালোয়ার এবং সাদা দুপাট্টা পরতে হবে। নোটিশে একটি ভুল বোঝাবুঝি রয়েছে। আমরা আন্তরিকভাবে এর জন্য ক্ষমা চাইছি,’ কলেজের শিক্ষক রেখা মিশ্র বলেন।
মিশ্র বলেন, শিক্ষার্থীরা ‘বোরকা’ পরে কলেজে আসতে পারে এবং তারা চাইলে কলেজ প্রাঙ্গণে অপসারণ করে ক্লাসে অংশ নিতে পারে। ‘অনেক শিক্ষার্থী তাদের ঘরে পরিহিত বোরকা পরে ক্লাসে আসত, যার বিরোধী ছিলেন কেউ কেউ। তাদের আপত্তি জানার পরে কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ড্রেস কোডটি কঠোরভাবে মেনে চলার জন্য নোটিশ জারি করেছিল,’ নাম না প্রকাশের শর্তে বলছিলেন কলেজের আরও একজন শিক্ষক।
কলেজের ভিতরে ‘বোরকা’ ব্যবহারের নিষেধাজ্ঞা বিষয়ে আপত্তি জানানো শিক্ষার্থীরা কলেজ প্রশাসনের এটি প্রত্যাহারের সিদ্ধান্তে আনন্দ প্রকাশ করেছে এবং বলেছে যে, তারা নির্ধারিত পোশাকের কোডটি মেনে চলবে।
গত বছরের সেপ্টেম্বরে ভারতের তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দরাবাদের সেন্ট ফ্রান্সিস মহিলা কলেজে শিক্ষার্থীদের পোশাক নিয়ে এমনই এক নির্দেশনা শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে কলেজ কর্তৃপক্ষ প্রত্যাহার করে নেয়। সূত্র : টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন