শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এতিম অসহায় মানুষের খেদমত করুন, আল্লাহর দয়া পাবেন -আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ৪:৪৪ পিএম

প্রখ্যাত বুযুর্গ, ওলিয়ে কামিল হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী বলেছেন, এতিম অসহায় মানুষের খেদমত করুন। তাদেরকে আল্লাহর ওয়াস্তে মোহাব্বাত করুন। তাদের পরিবারের খোঁজ খবর নিন। এতিম ও অসহায় মানুষের পাশে দাঁড়ালে আল্লাহর দয়া পাবেন। হিংসা বিদ্বেষের পরিবেশ থেকে আমাদেরকে দূরে থাকতে হবে। আল্লাহর সন্তুষ্টির জন্য দ্বীনের কাজ করতে হবে।
গত বুধবার বাদ মাগরিব সিলেটের ওসমানীনগর উপজেলার মির্জাশহিদপুর গ্রামে প্রতিষ্ঠিত আলহাজ আতাউর রহমান হাফিজিয়া দাখিল মাদরাসা ও মোহাম্মদ ইছহাক চৌধুরী এতিমখানার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।
প্রধান অতিথি আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী বাদ মাগরিব জিকির মাহফিল, বয়ান ও তালিম তরবিয়ত প্রদান করেন। পরে মাদরাসার নামফলকের পর্দা সরিয়ে এর উদ্বোধন করেন।
মাদরাসার প্রতিষ্ঠাতা, যুক্তরাজ্য প্রবাসী আলহাজ আতাউর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টার ইউকের পরিচালক আলহাজ হাফিয সাব্বির আহমদের পরিচালনায় দুই পর্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানের শেষ পর্ব মাগরিবের নামাজের পর অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিরাজাম মুনিরা অ্যাডুকেশন সেন্টার ইউকের প্রিন্সিপাল হাফিজুল হাদিস, ইসলামিক স্কলার শায়খ সাইয়্যিদ ফাদি যুবা ইবনে আলী সিরিয়া। আরবিতে প্রদত্ত তাঁর বক্তৃতার অনুবাদ করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক, হাইকোর্ট জামে মসজিদের খতিব, মাওলানা আহমদ চৌধুরী ফুলতলী।
বিশেষ অতিথির বক্তব্যে শায়খ সাইয়্যিদ ফাদি বলেন, সকাল ও সন্ধ্যায় যারা আল্লাহর জিকির করে, যাদের ইলিম আছে এবং অন্তরে আল্লাহর ভয় আছে তারাই কুরআনে বর্ণিত সত্যিকারের পুরুষ। যাদের দাড়ি-মোছ আছে কিংবা নারী-পুরুষ অর্থের পুরুষ এরা নয়। বরং যাদেরকে ব্যবসা-বাণিজ্য, ক্রয়-বিক্রয় আল্লাহর জিকির থেকে গাফিল করতে পারে না তারাই প্রকৃত পুরুষ। তারা আল্লাহকে ভয় করে, আল্লাহর জিকিরে লিপ্ত থাকে এবং যারা আল্লাহর পথে প্রচেষ্টা করে তারাই সেই পুরুষ। তাকওয়ার ক্ষেত্রে তাদের পৌরুষত্ব আছে। এই পুরুষ হওয়ার জন্য বয়স কোন বিষয় নয়। সে হতে পারে ৭ বছরের শিশু কিংবা ৭০ বছরের বৃদ্ধ।
তিনি হাদিস শরীফের উদ্ধৃতি দিয়ে বলেন, কোন মানুষ কোন মানুষের ক্ষতি করতে পারবে না কিংবা তার ভালো করতে পারবে না। আল্লাহ মানুষের ভাগ্যকে অনেক আগেই নির্ধারণ করে দিয়েছেন। যারা আল্লাহকে ভালবাসতে চায় তারা রাসূল (সা.) ভালবাসতে হবে।
দ্বিতীয় পর্বে আরো বয়ান রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, আল ইসলাহর যুগ্ম মহাসচিব, অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী, ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রি, ইউকের প্রিন্সিপাল মাওলানা আবুল হাসান, মাওলানা সুলতান আহমদ প্রমুখ।
এর আগে দুপুরে অনুষ্ঠানের প্রথম পর্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মুহতারাম সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী, দৈনিক ইনকিলাবের সম্পাদক আলহাজ এ এমএম বাহাউদ্দীন, ইউরোপের স্যাটেলাইট টিভি ‘চ্যানেল এস’ এর ম্যানেজিং ডাইরেক্টর তাজ চৌধুরী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Mohammad Anwar Hossain ৩০ জানুয়ারি, ২০২০, ৫:০০ পিএম says : 0
The prose is best, by reading I got a taste. Thanks for writer of the prose.
Total Reply(0)
মোঃ আব্দুল কাদির ৩০ জানুয়ারি, ২০২০, ৬:০৪ পিএম says : 0
যুগের হাতিম তাই।
Total Reply(0)
Sabbir ২৪ মার্চ, ২০২০, ৮:৪৮ এএম says : 0
এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন