শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সম্পদ বাড়লেও বিনিয়োগ কমেছে বীমা খাতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

সম্পদের পরিমাণ বাড়লেও বিনিয়োগ কমে গেছে দেশের নন-লাইফ বিমাখাতে। গেলো বছরে দেশের নন-লাইফ বিমা কোম্পানিগুলোর মোট বিনিয়োগের পরিমাণ ২ দশমিক ৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৫ কোটি টাকা। তবে মোট সম্পদের পরিমাণ বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ তথ্য প্রকাশ করেছে।

বিমাখাতের নিয়ন্ত্রক সংস্থা প্রকাশিত ‘বাংলাদেশে বিমার সম্ভাবনা’ শীর্ষক প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০১৯ সালে দেশের সরকারি-বেসরকারি ৪৬টি নন-লাইফ বিমা কোম্পানির মোট বিনিয়োগ ৫ হাজার ৮১৫ কোটি টাকা। যা আগের বছর ২০১৮ সালে ৫ হাজার ৯৮৯ কোটি টাকা ছিল। অর্থাৎ গেলো বছরে খাতটিতে বিনিয়োগ কমেছে ১৭৪ কোটি টাকা বা ২.৯১ শতাংশ।

এর আগে ২০১৭ সালে নন-লাইফ বিমাখাতে মোট বিনিয়োগ ছিল ৫ হাজার ৮৫৫ কোটি টাকা। সে হিসাবে ২০১৭ সালের তুলনায় ২০১৯ সালে বিনিয়োগ কমেছে ৪০ কোটি টাকা বা ০.৬৮ শতাংশ। এর আগে ২০১৬ সালে এই বিনিয়োগের পরিমাণ ছিল ৫ হাজার ১৮৯ কোটি টাকা। আর ২০১৫ সালে এই বিনিয়োগ ছিল ৪ হাজার ৮৮৪ কোটি টাকা।

অন্যদিকে নন-লাইফ বিমায় ২০১৯ সালে মোট সম্পদের পরিমাণ বেড়েছে ২.৫৮ শতাংশ তথা ২৯৯ কোটি টাকা। বর্তমানে খাতটিতে সম্পদের পরিমাণ ১১ হাজার ৫৯২ কোটি টাকা। এর আগে ২০১৮ সালে খাতটিতে মোট সম্পদের পরিমাণ ছিল ১১ হাজার ২৯৩ কোটি টাকা ছিল। ২০১৬ সালে এর পরিমাণ ছিল ৯ হাজার ৭৩৭ কোটি টাকা। আর ২০১৫ সালে ছিল ৮ হাজার ৬৬৩ কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন