শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শান্তিপূর্ণভাবে বিরোধিতা দেশদ্রোহিতা নয় : বোম্বে হাইকোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫৪ পিএম

ভারতে সম্প্রতি পাশ হওয়া ‘নাগরিকত্ব আইন নিয়ে যে কেউ প্রশ্ন তুলতেই পারেন, প্রশ্ন তুললেই তা দেশদ্রোহিতা হয়ে যায় না। শান্তিপূর্ণভাবে প্রতিবাদকারীদের স্বার্থরক্ষা করাও আদালতের দায়িত্বের মধ্যেই পড়ে’। সংশোধিত নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভে পুলিশি হস্তক্ষেপ খারিজ হয়ে যাওয়াকে চ্যালেঞ্জ করে আদালতে মামলা করা হয়। সেই মামালার প্রেক্ষিতেই এমনই মতামত জানায় বম্বে হাইকোর্ট।
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভারতজুড়ে আন্দোলন-বিক্ষোভ চলছে। বিজেপিবিরোধী প্রায় সব রাজনৈতিক দল ছাড়াও একাধিক গণসংগঠনও সিএএ ইস্যুতে পথে নেমে কেন্দ্র-বিরোধিতায় সামিল। কেন্দ্রের বিরুদ্ধে বিভাজনের রাজনীতির অভিযোগ তুলে পথে নেমেছে দেশের ছাত্র সমাজের একটি বড় অংশ। নাগরিকত্ব সংশোধনী আইনের অবস্থান বিক্ষোভে পুলিশি হস্তক্ষেপ খারিজ হয়ে যায়ওয়াকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টে মামলা করা হয়।
সেই মামলার প্রেক্ষিতে আদালত জানায়, ‘আমাদের ভুললে চলবে না যে অহিংস আন্দোলনের মাধ্যমেই দেশ স্বাধীনতা অর্জন করে। এটা দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে এখনও এই দেশের মানুষকে তাঁদের নিজেদের সরকারের বিরুদ্ধেই প্রতিবাদ করতে হয়।’
আদালত বলে, যদি কোনো সম্প্রদায় মনে করে কোনো নির্দিষ্ট আইন তাদের অধিকার ক্ষুণœ করছে তাহলে তারা আন্দোলন করবে, এমন মন্তব্য করে আদালত প্রশাসনিক কর্মকর্তাদের বিষয়টি মনে রাখার নির্দেশ দেন। ‘অহিংস’ আন্দোলনের পথ ধরেই ভারত স্বাধীনতা অর্জন করেছে, আদালত এটিও স্মরণ করিয়ে দেন। তাই শান্তিপূর্ণ পথে সিএএ বিরোধী আান্দোলন করা প্রতিবাদকারীদের ‘বিশ্বাসঘাতক’ বা ‘দেশদ্রোহী’ বলা যাবে না বলে জানিয়েছে আদালত।
সংশোধিত নাগরিকত্ব আইনের বৈধতাকে চ্যালেঞ্জ করে দেশের মধ্যে সর্বপ্রথম সুপ্রিম কোর্টে মামলা করেছে বামশাসিত কেরল। একইসঙ্গে এনআরসিরও বিরোধিতা করে রাজ্যে বন্ধ রাখা হয়েছে এনপিআর-এর কাজও। পশ্চিমবঙ্গেও কোনওমতেই সিএএ-এনআরসি কার্যকর করা হবে না বলে সাফ জানিয়েছেন মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন