শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে ছাত্রীদের নগ্ন করায় প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৭:২৩ পিএম

ভারতের গুজরাটের ভুজ শহরে মেয়েদের একটি কলেজের শিক্ষার্থীদের নগ্ন করে পরিক্ষা করায় প্রতিবাদ শুরু হয়েছে। ঐ কলেজের বাগানে ব্যবহৃত স্যানিটারি প্যাড পড়ে থাকায় তাদের বিবস্ত্র করা হয় বলে অভিযোগ।

বিক্ষোভে অংশ নেয়া শাহজানন্দ গার্লস ইনস্টিটিউটের শিক্ষার্থীরা জানান, কলেজ কর্তৃপক্ষ বাথরুমে নিয়ে গিয়ে একে একে ৬৮ জন শিক্ষার্থীকে নগ্ন হতে বলেন। ‘আমাদের যে অবমাননা সহ্য করতে হয়েছে তা ভাষায় প্রকাশ করা যায় না,’ বলেন এক ছাত্রী।

‘স্বামীনারায়ণ’ নামে একটি রক্ষণশীল হিন্দু ধর্মীয় গোষ্ঠী ঐ কলেজ পরিচালনা করে। লন্ডনসহ বিশ্বের বিভিন্ন শহরে তাদের অভিজাত মন্দির রয়েছে। কলেজের নিয়ম অনুযায়ী, মাসিক হলে মেয়েরা হোস্টেলে থাকতে পারেন না। সেই সময় তাদের বেসমেন্টে থাকতে হয়। রান্নাঘর ও প্রার্থনার জায়গায় যাওয়ারও অনুমতি নেই তাদের। এছাড়া ক্লাসের সময় একেবারে পেছনে বসতে হয়।

কলেজ কর্তৃপক্ষ বলছে, ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। দোষীদের শাস্তি দেয়া হতে পারে বলেও আভাস দেয়া হয়েছে। কলেজের ট্রাস্টি পারভিন পিন্ডোরিয়া বলেছেন, ‘ভর্তির সময় ছাত্রীদের কলেজের নিয়মকানুন জানানো হয়েছিল।’ তিনি প্রশাসনিক কমিটির মিটিং ডেকেছেন বলেও জানিয়েছেন। ‘দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে,’ বলে জানান তিনি। সূত্র: এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন