শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ার ৯০ ভাগ অংশ এখন সরকারের নিয়ন্ত্রণে : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:৫১ পিএম

সিরিয়ার সেনাবাহিনী দেশটির শতকরা ৯০ ভাগ ভূমি সন্ত্রাসীদের কাছ থেকে পুনরুদ্ধার করেছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

মঙ্গলবার মস্কোয় এক বক্তব্যে শোইগু বলেন, সিরিয়ার সেনাবাহিনী সম্প্রতি সেদেশের উত্তরাঞ্চলীয় আলেপ্পো ও ইদলিব প্রদেশের ৭০০ বর্গকিলোমিটারেরও বেশি এলাকা সন্ত্রাসীদের কাছ থেকে পুনরুদ্ধার করেছে। গত এক মাস ধরে চলা এ অভিযানে সিরিয়ার সেনাবাহিনী ইদলিব প্রদেশের কেন্দ্রীয় শহরের ৩০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে এবং বহু বছর পর আলেপ্পো-দামেস্ক মহাসড়কের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে। সেইসঙ্গে তারা পশ্চিম আলেপ্পো থেকে সন্ত্রাসীদের হটিয়ে দিয়েছে এবং সিরিয়ার বাণিজ্যিক রাজধানী বলে পরিচিত এই নগরী বর্তমানে সেনাবাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে চলে এসেছে।

এ অবস্থায় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সিরিয়ার জ্বালানী খাতের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ নতুন করে সিরিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপে ওই ব্যাংকের সম্পদ উদ্ধার করেছে। একইসঙ্গে সিরিয়ায় পুজি বিনিয়োগ ও দেশটির তেল খাতের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইইউ। সিরিয়ার সেনাবাহিনী যখন আলেপ্পো ও ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে বড় ধরনের বিজয় অর্জন করেছে তখন এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

উল্লেখ্য, ইদলিব হচ্ছে সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদের সর্বশেষ ঘাঁটি। সেনাবাহিনী এ প্রদেশের পাশাপাশি পশ্চিম আলেপ্পো ও পূর্ব লাতাকিয়া পুনরুদ্ধার করতে পারলে সিরিয়া থেকে উগ্র সন্ত্রাসীরা পুরোপুরি নির্মূল হয়ে যাবে। সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৪:১১ পিএম says : 0
Don't say those who fight against terrorist russia/asad/shia... they are terrorist... we fought to liberate our country -- no body called us terrorist.. May Allah destroy russia/asad/shia... Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন