ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

খেলাধুলা

মুজিববর্ষে ঢাকায় আন্তর্জাতিক বক্সিং

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৮:০৮ পিএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে চলতি বছরকে ইতোমধ্যে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত চলবে এই বর্ষের কার্যক্রম। মুজিববর্ষে দেশব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যে ক্রীড়াঙ্গনেও থাকছে বিভিন্ন ঘরোয়া ও আন্তর্জাতিক খেলাধুলার আয়োজন। বিভিন্ন ক্রীড়া ফেডারেশন এরই মধ্যে তাদের কার্যক্রম শুরু করেছে। এ ধারাবাহিকতায় মুজিববর্ষে আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতার আয়োজন করছে বাংলাদেশ বক্সিং ফেডারেশন। যেখানে দক্ষিণ এশীয়ার সাতটি দেশ অংশ নেবে। তবে তার আগে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস নিয়েই পরিকল্পনা সাজাচ্ছেন ফেডারেশন কর্মকর্তারা। আগামী ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত হবে এই গেমস। বছরটি মুজিববর্ষ হওয়ায় গেমসের নামকরণ হয়েছে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস’।

আন্তর্জাতিক টুর্নামেন্ট ও বাংলাদেশ গেমস নিয়ে সম্প্রতি এক সভা করে বক্সিং ফেডারেশন। বাংলাদেশ আনসারের মহাপরিচালক ও ফেডারেশনের সভাপতি মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদের সভাপতিত্বে এ সভায় সিদ্ধান্ত হয় যে, বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস শেষে আগামী ডিসেম্বরে দক্ষিণ এশিয়ার সেরা বক্সারদের ঢাকায় এনে বঙ্গবন্ধু সাফ আন্তর্জাতিক জুনিয়র বক্সিং টুর্নামেন্ট আয়োজন করা হবে। যে টুর্নামেন্টে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভূটান খেলবে। ঢাকার মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টে অন্য ছয় দেশের বক্সারদের আসা-যাওয়া এবং থাকা-খাওয়া মিলিয়ে ১ কোটি ৮৩ লাখ টাকা অগ্রিম বাজেট দিয়েছিল ফেডারেশন। কিন্তু মুজিববর্ষের ক্রীড়া ও আন্তর্জাতিক টুর্নামেন্ট উপ-কমিটি সুপারিশ করেছে ১ কোটি টাকা। এ প্রসঙ্গে বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেন,‘বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস শেষে বঙ্গবন্ধু সাফ আন্তর্জাতিক জুনিয়র বক্সিং টুর্নামেন্ট আয়োজন করা হবে। ফেডারেশনের সভাপতি মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদের সঙ্গে সভা করে এ ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি আমরা। আন্তর্জাতিক টুর্নামেন্টটি ডিসেম্বরে হলেও আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। ছয় দেশকে আমন্ত্রণ জানিয়েছি। আশাকরছি সবাই খেলতে রাজি হবে।’ তিনি আরো বলেন, ‘আমাদের দেয়া বাজেট (১ কোটি ৮৩ লাখ টাকা) এখন অনেক কম হয়ে গেছে। যদি বাজেটের পুরো অর্থ পেতাম, তাহলে ভালোভাবে টুর্নমেন্টটি শেষ করতে পারতাম।’

তুহিন জানান, আট বিভাগের ৬৪ জেলায় বাছাই শেষে পুরুষ ও নারী বক্সারদের বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের চূড়ান্ত পর্বে খেলানো হবে। প্রতিযোগিরা ১৪টি ওজন শ্রেণীতে খেলবেন। যার মধ্যে পুরুষদের নয়টি ও নারীদের পাঁচটি ইভেন্ট রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৫৯ পিএম says : 0
In Islam boxing is not allowed;;; Allah created face with honor.....
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন