শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্যাপক সংঘর্ষ, সেনাবাহিনী মোতায়েন, উত্তরপূর্ব দিল্লির সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৮ এএম | আপডেট : ১:০২ পিএম, ২৫ ফেব্রুয়ারি, ২০২০

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ফের উত্তপ্ত নয়াদিল্লি। মঙ্গলবার সকালে উত্তরপূর্ব দিল্লির একাধিক জায়গায় পাথর বৃষ্টি ও আগুন লাগানোর ঘটনা ঘটেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরকালে এহেন ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন প্রশাসন।
সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এদিন সকালে ব্রহ্মপুরী ও গোকুলপুরী এলাকায় সংঘর্ষে জড়ায় দুই গোষ্ঠী। চলে পাথর বৃষ্টি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উত্তপ্ত এলাকায় ফ্ল্যাগমার্চ শুরু করেছে জঅঋ। দিল্লির এক দমকল কর্তা জানিয়েছেন, গতকাল মধ্যরাত থেকে অশান্ত এলাকায় ৪৫টি অগ্নিকান্ডের খবর এসেছে। আগুন নেভাতে গিয়ে আহত হয়েছেন তিনজন দমকলকর্মী।
দিল্লি পুলিশ জানিয়েছে, জাফরাবাদ ও মউজপুর এলাকায় তুঙ্গে উত্তেজনা। যদিও সেখানে এখনও পর্যন্ত ১৪৪ ধারা লাগু করা হয়নি। তবে নিরাপত্তার কথা মাথায় রেখে পাঁচটি মেট্রো স্টেশন আপাতত বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিজের বাসভবনে স্থানীয় বিধায়ক ও অধিকারিকদের নিয়ে জরুরি বৈঠকে বসছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।
গতকাল রাতেও জাফরাবাদ হিংসা নিয়ে দফায় দফায় বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকএ দিল্লি পুলিশের শীর্ষই আধিকারিক ও স্বরাষ্ট্রসচিব-সহ অন্যান্য অধিকারিকদের সঙ্গে পরিস্থিতি সামাল দেওয়ার বিষয়ে আলোচনা করেন তিনি।
আজ ভারত ও আমেরিকার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। দিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনায় বসবেন প্রেসিডেন্ট ট্রাম্প। এহেন পরিস্থিততে দিল্লির হিংসা নিয়ে উদ্বিগ্ন সাউথ বøক।
এদিকে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ইস্যুতে সংঘর্ষের জেরে উত্তরপূর্ব দিল্লির সব সরকারি ও বেসরকারি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনিশ সিসোদা জানিয়েছেন, মঙ্গলবার (২৫ ফেব্রæয়ারি) এসব স্কুলের সব অভ্যন্তরীণ পরীক্ষা স্থগিত করা হয়েছে। এদিন ওই এলাকায় বোর্ড পরীক্ষাও বন্ধ রাখতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে অনুরোধ করার কথা জানিয়েছেন তিনি। তবে ভারতীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের মুখপাত্র জানিয়েছেন, পরীক্ষাসূচি অনুযায়ী উত্তরপূর্ব দিল্লির কোনও কেন্দ্রে মঙ্গলবার পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা নেই।
ভারতের বিতর্কিত সিএএ আইনের বিরোধিতাকারী ও সমর্থকদের মধ্যে সোমবার দিল্লির বিভিন্ন স্থানে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিশেষ করে উত্তরপূর্ব দিল্লিতে দিনভর পাল্টাপাল্টি পাথর নিক্ষেপ, যানবাহন ও দোকানপাটে অগ্নিসংযোগের ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত চারজন নিহত ও অপর ৫০ জন আহত হয়েছে। সন্ধ্যায় আধাসামরিক বাহিনী মোতায়েন ও ১৪৪ ধারা জারির পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার দাবি করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এরপরও কয়েকটি স্থানে সহিংসতা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।
দিনভর সহিংসতার পর এক টুইট বার্তায় দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনিশ সিসোদা লিখেছেন, ‘সহিংসতা কবলিত উত্তরপূর্ব দিল্লির সব স্কুলের অভ্যন্তরীণ পরীক্ষা বাতিল থাকবে এবং সরকারি ও বেসকারি স্কুল বন্ধ থাকবে। বোর্ড পরীক্ষা নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্কের সঙ্গে আমি কথা বলেছি আর তাকে এগুলো স্থগিত রাখার অনুরোধ করেছি’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন