শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের সফর উপলক্ষে ৩০০ বছর পর গোসল করলো তাজমহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৩:০৮ পিএম

বর্তমান বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম একটা হলো ভারতে অবস্থিত আগ্রার তাজমহল। বিশ্বের ভ্রমণপ্রেমীদের তালিকার উপরের দিকেই থাকে এর নাম। তবে ৩০০ বছরের ঐতিহাসিক এ স্থাপত্যটিকে একবারও সম্পূর্ণ ধোয়া হয়নি। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর উপলক্ষে ‘গোসল’ করানো হয়েছে তাজমহলকে।
জানা গেছে, এর আগেও পাঁচবার ধোয়া হয় তাজমহলকে। তবে ভেতরের সমাধিতে কোনো কিছু করা হয়নি। ১৭০০ বছরের পুরোনো এই সমাধি জনসাধারণের জন্য বছরে তিনবার খুলে দেয়া হয়। সমাধির মধ্যে অবস্থিত ঝাড়বাতিটিকেও পরিষ্কার করা হয় হলুদের জল দিয়ে। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এই প্রকল্পটি গ্রহণ করেছে। তাজমহলের দেয়াল এবং মেঝে থেকে কালো দাগগুলো সরিয়ে পুরো স্মৃতিসৌধটি পরিষ্কার করার দায়িত্ব নিয়েছিল তারাই।
ট্রাম্প সফরকে কেন্দ্র করে পুরো তাজমহল মুড়ে ফেলা হয়েছে নিশ্চ্ছিদ্র নিরাপত্তা বলয়ে। পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়েছে আগ্রার দর্শনীয় স্থান এই তাজমহল। বিমানবন্দর থেকে তাজমহল যাওয়ার প্রতিটি দেয়াল সাজিয়ে তোলা হয়েছে নানা রঙের কারুকার্যে।
মার্কিন প্রেসিডেন্টের আগমন উপলক্ষে এতসব আয়োজন করছে ভারতের মোদি সরকার। শুধু তাজমহল নয়, ট্রাম্পকে সন্তুষ্ট করতে রাস্তার পাশের বস্তি দেয়াল দিয়ে ঢেকে দেয়া, পানের দোকানও উচ্ছেদ করেছে ভারত সরকার। সেইসঙ্গে সৌন্দর্যবর্ধনের কাজও করা হয়েছে।
এছাড়াও যমুনা নদীর দুর্গন্ধ যাতে ট্রাম্পের নাক পর্যন্ত না পৌঁছায় সেজন্য ৫০০ কিউসেক স্বচ্ছ পানি ঢেলে অক্সিজেন সরবরাহের ব্যবস্থাও করা হয়েছে ইতোমধ্যে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন