ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

৫-জি ডিজিটাল প্রকৌশল সমাধান নিয়ে এলো হুয়াওয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৪২ পিএম

পণ্য ও প্রযুক্তিক্ষেত্রে ৫জি ডিজিটাল ইঞ্জিনিয়ারিং প্রযুক্তি চালু করেছে হুয়াওয়ে। এর মাধ্যমে হুয়াওয়ে প্রথমবারের মতো ‘সাইট ডিজিটাল টুইন’ নির্ভর এই সমাধান প্রস্তাব করেছে। সমাধানটির মাধ্যমে যেকোনো সাইটের ডিজিটাল রেপ্লিকা বা প্রতিলিপি তৈরি করা সম্ভব যা ডিজিটাল সাইটে সব ধরণের ডিজিটাল কর্মকা- পরিচালনা করতে সক্ষম। এর ফলে প্রচলিত পণ্য বিতরণ ব্যবস্থায় বড় ধরণের সংস্করণ এনে ৫জি’র সম্প্রসারণকেও ত্বরান্বিত করবে।

‘সাইট ডিজিটাল টুইন’ একটি সাইটের পরিকল্পনা, নকশা, বাস্তবায়ন থেকে শুরু করে রক্ষণাবেক্ষণ পর্যন্ত পুরো সময় জুড়ে ডিজিটাল ব্যবস্থাপনাকে উন্নত করে তোলে। এই ‘সাইট ডিজিটাল টুইনে’র ওপর ভিত্তি করে হুয়াওয়ে আরো উন্নত ফটোগ্রামিট্রি, এআই প্রযুক্তি গড়ে তোলার পাশাপাশি টি-বিআইএম (টেলিকম-বিল্ডিং ইনফরমেশন মডেলিং) এবং টেলিকম শিল্পে প্রযোজ্য ডিজিটাল নেটওয়ার্ক সুনির্দিষ্টকরণের প্রস্তাব করেছে, যা এখাতের ‘ডিজিটাল ডেলিভারি মডেল’কে ঢেলে সাজাবে।

প্রথমত, প্রচলিত ম্যানুয়াল জরিপ কে ডিজিটাল প্যানোরমা স্ক্যানিং পর্যন্ত সবক্ষেত্রেই এটি তথ্য সংযুক্তির কারণে সৃষ্ট যে কোনো ত্রুটি এড়াতে সক্ষম। এছাড়া ইঞ্জিনিয়ারিং নকশার ক্ষেত্রে দ্বি-মাত্রিক কে ত্রিমাত্রিক মডেলের ভিজ্যুয়াল ডিজাইনের মাধ্যমে এটি নিশ্চিত করে যে, "আপনি যা দেখছেন, তাই পাবেন"। সুতরাং এটি নানান ক্ষেত্রে প্রয়োজনমাফিক সুনির্দিষ্ট সমাধান প্রদান করতে পারে। যেমন: ত্রিমাত্রিক ভিডিওর মাধ্যমে ৫জি সাইটের স্থান ও শক্তি মূল্যায়ন এবং শক্তি মূল্যায়নের নকশা প্রণয়ন ইত্যাদি। সাইটের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে দিক নির্দেশনা প্রদানে এটি মোবাইল অ্যাপসগুলির থ্রিডি এবং এআর ভিউ ব্যবহার করে দ্রুততার সাথে নির্ভুল ইনস্টলও করাতে সক্ষম। এছাড়া ম্যানুয়াল কে এআই-ভিত্তিক ইমেজ রিকগনিশন প্রযুক্তিতে স্থানান্তরের মাধ্যমে এটি পরিচালনা ক্ষেত্রে জনবল উল্লেখযোগ্যহারে কমানোর পাশাপাশি বারবার সাইট ভিজিটের বিড়ম্বনা কেও মুক্তি দিবে। এই ই-টু-ই ডিজিটাল ইঞ্জিনিয়ারিং সমাধানের ফলে ৫জি স্থাপনা নির্মাণের সময় কমানোর সাথে সাথে নেটওয়ার্ক সেবার গুণগত মানও বৃদ্ধি করবে।

এছাড়া কিছুদিন আগে লন্ডনে প্রমবারের মতো ৫জি পরিষেবা অভিজ্ঞতাভিত্তিক নেটওয়ার্ক প্ল্যানিং বিষয়ক মানদ- প্রকাশ করেছে হুয়াওয়ে। এই মানদ-টি ৫জি যুগের নতুন নতুন চ্যালেঞ্জগুলি মোকাবেলায় ক্যারিয়ারকে প্রয়োজনীয় সহায়তা করতে পারে। প্রচলিত টেলিকম পরিষেবা ভিত্তিক নেটওয়ার্ক পরিকল্পনা কে ডিজিটাল পরিষেবা ভিত্তিক নেটওয়ার্ক পরিকল্পনা রূপান্তরের ক্ষেত্রেও এটি ক্যারিয়ারগুলোকে সক্ষম করে তুলবে। এভাবে, ক্যারিয়ারগুলোর নেটওয়ার্ক পরিকল্পনাকে আরো দক্ষ ও কার্যকর করে গড়ে তোলার পাশাপাশি এখাতে সুষম বিনিয়োগ নিশ্চিত করা সম্ভব হবে। এতে করে ৫জি’র গ্রাহকরাও আরো ভালো অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে।

৫জি ডিজিটাল ইঞ্জিনিয়ারিং সমাধানে পশ্চিম ইউরোপ, মধ্যপ্রাচ্য, দক্ষিণ আফ্রিকা এবং চীনের বিভিন্ন অপারেটরদেরকে সার্বিক সহযোগিতা করে আসছে হুয়াওয়ে। আগামী দিনগুলোতে ডিজিটাল ডেলিভারি রূপান্তর ছাড়াও শিল্প উন্নয়নের নেতৃত্ব প্রদানে ৫জি ডিজিটাল স্থাপনায় বিনিয়োগ চালিয়ে যাবার পাশাপাশি এআই প্রযুক্তি প্রয়োগ করবে প্রতিষ্ঠানটি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন