ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নাগরিক সংলাপে বক্তারা গৃহহীনদের আবাসন জরুরি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

আবহাওয়া পরিবর্তনের ফলে প্রতিবছর প্রায় ৬ লাখ নতুন মানুষ গ্রাম ছেড়ে ঢাকায় আসছে। এই গ্রামছাড়া মানুষেরা শহরে এসে গৃহহীন হয়ে পড়েন। শহরের এসব গৃহহীন দরিদ্র মানুষের আবাসন সঙ্কটের সমাধান হওয়া জরুরি বলে পরিবেশবাদীরা মনে করেন।

গতকাল জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে (ভিআইপি লাউঞ্জ) পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বারসিক এবং কোয়ালিশন ফর দ্যা পুওর (কাপ)-এর আয়োজনে ‘জলবায়ু পরিবর্তন, নগর দরিদ্রের আবাসন: নগর কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক নাগরিক সংলাপে বক্তরা এসব বলেন। বক্তারা নগর দরিদ্রদের স্থায়ী আবাসনের দাবী করেন।
নাগরিক সংলাপের প্রধান অতিথি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম বলেন, নগর দরিদ্রদের আবাসন সঙ্কট বাড়ছে দিনে দিনে। তিনি বলেন, যখন আমি নির্বাচিত হওয়ার পথে, তখন আমি প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে গণভবনে যাই এবং রাতে খাবার টেবিলে তিনি আমাকে বলেন, সবার আগে নগরের নিম্ন আয়ের মানুষদের আবাসন সঙ্কট সমাধানের উদ্যোগ নিতে হবে। বস্তিবাসীরা যাতে দৈনিক, সাপ্তাহিক, মাসিক কিস্তিতে আবাসনের মালিক হতে পারে সেই ব্যবস্থা করতে হবে। তিনি আরো বলেন, যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের সবাইকে নিয়ে নিরাপদ নগর গড়তে চাই। আমার শপথের পর আমি আজকের অনুষ্ঠানের আয়োজকদের সাথে নিয়ে দ্রুততম সময়ের মধ্যে এই বিষয়ে কাজ করতে চাই।
বারসিকের পরিচালক পাভেল পার্থ এর সঞ্চালনায় এতে মূল প্রবন্ধ পাঠ করেন মোঃ জাহাঙ্গীর আলম এবং নাগরিক সংলাপে সভাপতিত্ব করেন পবার চেয়ারম্যান আবু নাসের খান। এছাড়া আরো বক্তব্য রাখেন, অধ্যাপক ড. শহীদুল আমিন, বিভাগীয় প্রধান, স্থাপত্য বিভাগ, বুয়েট, প্রফেসর রোকসানা হাফিজ, সাবেক ডিন, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদ, বুয়েট, ডা. দিবালোক সিংহ, চেয়ারপার্সন, কাপ এবং নির্বাহী পরিচালক, ডিএসকে, কাপ এর নির্বাহী পরিচালক, খোন্দকার রেবেকা সান-ইয়াত, ঢাকা ১৩ নাম্বার ওয়ার্ডের কমিশনার এনামুল হক আবুল, আওয়ামী বাস্তহারা লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লায়ন রাশেদ হালদার, বস্তিবাসীদের নেতা ফাতেমা বেগম, কুলসুম বেগম, হোসনে আরা বেগম রাফেজা, ইডিপির নির্বাহী পরিচালক কাজী বেবি, নাসফের সাধারণ সম্পাদক তৈয়ব আলী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন