শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি-বেসরকারি হজযাত্রী নিবন্ধন শুরু হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

আজ থেকে ১৫ মার্চ পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রদের চূড়ান্ত নিবন্ধন শুরু হচ্ছে। প্রাক-নিবন্ধনের ৬ লাখ ১৮ হাজার ২৫৯ ক্রমিক পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলবে। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন গত ২৬ ফেব্রæয়ারি এক সার্কুলারে এসব তথ্য জানিয়েছেন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজব্রত পালনের জন্য সউদী আরবে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন।

সম্প্রতি সরকারি ব্যবস্থাপনায় তিনটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ৩ লাখ ১৫ হাজার টাকায় তৃতীয় হজ প্যাকেজের আবাসনের বিষয়টি বায়তুল্লাহ শরীফ থেকে ১৫ মিটারের অধিক দূরে (পায়ে হেঁটে যাতায়াত) হজযাত্রীদের রাখার কথা বলা হয়েছে।

হাব কর্তৃপক্ষও বেসরকারি ব্যবস্থাপনায় দু’টি হজ প্যাকেজ ঘোষণা করেছে। প্রথম প্যাকেজ ৩ লাখ ৬১ হাজার ৮শ’ টাকায় পবিত্র হারাম শরীফ বাইরের চত্বরের সীমানার ১০০০ থেকে ১৫০০ মিটার দূরত্বে আবাসনের কথা বলা হয়েছে। দ্বিতীয় প্যাকেজ ৩ লাখ ১৭ হাজার টাকায় হজযাত্রীদের পবিত্র হারাম শরীফ থেকে ১৫০০ মিটারের অধিক দূরত্বে আবাসনের ব্যবস্থার কথা বলা হয়েছে। কুদাই, সৌকিয়া, বাতাকুরাইশ, আজিজিয়া ও জারোয়াল এলাকায় হজযাত্রীদের আবাসনের ব্যবস্থা করা হবে। আগামী ২ মার্চ থেকে ৩০ মার্চ -এর মধ্যে হজ প্যাকেজের পুরো টাকা স্ব স্ব হজ এজেন্সির একাউন্টে জমা দিতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন