সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০, ২২ শাবান সানি ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কোভিডের পাশাপাশি হজযাত্রীদের আরও দুই টিকা নিতে হবে

বায়োমেট্রিক পদ্ধতিতে হজ ভিসা ইস্যু হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

১৪৪৪ হিজরী সালের হজে বৈশ্বিক কোভিডের টিকার পাশাপাশি আরও দুটি টিকা দেয়ার শর্ত জুড়ে দিয়েছে সউদী আরবের হজ বিষয়ক মন্ত্রণালয়। এছাড়া দীর্ঘস্থায়ী কোনো রোগ থাকলে হজে যাওয়ার সুযোগ মিলবে না। হজে যাওয়ার সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ১২ বছর। এবারই প্রথমবারের মতো সকল হজযাত্রীদের বায়োমেট্রিক পদ্ধতিতে হজ ভিসা ইস্যু করা হবে। ধর্ম মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্ট হজ ও উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন গতকাল এ বিষয়টি নিশ্চিত করেছেন।এবছর হজে যেতে করোনাভাইরাসের প্রতিষেধকের পাশাপাশি মেনিনজাইটিস ও সিজনাল ইনফ্লুয়েঞ্জার টিকা নিতে হবে।
এর সঙ্গে সউদী আরবের কাছ থেকে আরও তিনটি শর্ত পাওয়ার কথা জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, যারা এর আগে হজ করেননি এবার তাদের অগ্রাধিকার দেয়া হবে। আর বয়স হতে হবে সর্বনিম্ন ১২ বছর। তাছাড়া হজযাত্রীর দীর্ঘস্থায়ী কোনো রোগ থাকা যাবে না বলেও সউদী আরব জানিয়ে দিয়েছে।
গত ৮ ফেব্রুয়ারি থেকে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার হজযাত্রী আর বেসরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার প্রথম ধাপের নিবন্ধনের তারিখ শেষ হবে। আজ বুধবার দ্বিতীয় ধাপের নিবন্ধনের তারিখ ঘোষণা করা হবে। ২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা ঠিক করেছিল সউদী আরব। কিন্তু করোনা মহামারী ছড়িয়ে পড়ায় সেবার বিদেশ থেকে কারও আর হজে যাওয়ার সুযোগ হয়নি। পরের বছরও একই পরিস্থিতি থাকে। এরপর ২০২২ সালে কোভিড টিকার বুস্টার ডোজ গ্রহণকারী অনূর্ধ্ব ৬৫ বছর বয়সী মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পান।
চাঁদ দেখা সাপেক্ষে এ বছরের হজ ২৭ জুন অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। আগামী ২১ মে বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকাত্যাগের কথা রয়েছে। সউদী সরকার আইডি পাসওয়ার্ড দিলেই ৬৩ জেলার ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা, হজ অফিস, হাব অফিস এবং সংশ্লিষ্ট হজ এজেন্সির কর্মকর্তাদের বায়োমেট্রিক পদ্ধতিতে হজ ভিসার আবেদনের ট্রেনিং দেয়া শুরু করা হবে। ওমরাহ ভিসার ন্যায় হজ এজেন্সিগুলো নিজ নিজ অফিস থেকেই বায়োমেট্রিক পদ্ধতিতে হজ ভিসা ডাউন লোড করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন