শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লুক্সেমবার্গে যানজট কমাতে গণপরিবহনে যাতায়াত একদম ফ্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:৩৩ পিএম

ইউরোপের দেশ লুক্সেমবার্গে যানজট কমাতে নেওয়া হয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। রাস্তায় ব্যক্তিগত গাড়ি কমানোর লক্ষ্যে বাস, ট্রেন অর্থাৎ গণপরিবহনে যাতায়াত ব্যবস্থা একদম ফ্রি করে দিয়েছে দেশটির সরকার। বাস, ট্রেন অর্থাৎ গণপরিবহনে যাতায়াত করলে পকেট থেকে কোনো অর্থ খরচ হবে না। একদম ফ্রিতে শহরের যেখানে খুশি যখন ইচ্ছা ভ্রমণ করতে পারবেন নাগরিকরা।
গতকাল শনিবার (২৯ ফেব্রæয়ারি) অধিবর্ষের দিন থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। বিশ্বে গণপরিবহনে নাগরিকদের বিনামূল্যে যাতায়াতের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত লুক্সেমবার্গেই প্রথম বলে সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে উল্লেখ করা হয়।
এএফপি জানায়, ইউরোপের এই দেশটির জনসংখ্যা ছয় লাখের কিছু বেশি হলেও এর আয়তন অন্য কোনো দেশের জেলার সমান। মাত্র দুই হাজার ৫৮৬ বর্গকিলোমিটার। যে কারণে দেশটিতে যানজট একটি নিয়মিত সমস্যা। দিন দিন সমস্যাটি আরও প্রকট আকার ধারণ করছে।
কর্তৃপক্ষ দেখেছে, লুক্সেমবার্গের বেশিরভাগই ব্যক্তিগত যানবাহনে চলাচল করেন। নাগরিকদের মধ্যে বাসে চড়ে মাত্র ৩২ শতাংশ। ট্রেনে ১৯ শতাংশ। বাকি সবাই ব্যক্তিগত গাড়ি ব্যবহার করছেন। এসব গাড়ি রাস্তায় বেরিয়ে পড়লে তীব্র যানজট সৃষ্টি হয়। তাই যানজট কমাতে গণপরিবহন ব্যবহারে নাগরিকদের উৎসাহী করছে সরকার।
দেশটির পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, প্রতিদিন গণপরিবহনে যাতায়াত করলে নাগরিকদের ১১০ ডলার খরচ সাশ্রয় হবে।
তবে দেশটির ট্রেনের প্রথম শ্রেণির আসন এবং রাতে চলাচলকারী কিছু বাসের ভাড়া আগের মতোই দিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন