মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আক্রান্ত বেড়ে প্রায় সাড়ে ১০ হাজার, পুরো ইটালি জুড়ে জারি ‘কোয়ারেন্টাইন’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৪:২১ পিএম

দেশের উত্তরাঞ্চলে চূড়ান্ত সতর্কতা আগেই জারি করা হয়েছিল। করোনা-সংক্রমণে রাশ টানতে সোমবার সন্ধেবেলা পুরো ইটালি জুড়েই ‘কোয়ারেন্টাইন’ জারি করলেন দেশের প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে। টিভি বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘হাতে আর একদম সময় নেই।’

চীনের পরে ইটালিতেই করোনা-সংক্রমণ সব থেকে বেশি। মঙ্গলবার পর্যন্ত সে দেশে মৃত্যুর সংখ্যা ৬৩১। মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ১৪৯। স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রোববার সংক্রমণ ৩৪ শতাংশ বেড়ে গিয়েছে।

প্রধানমন্ত্রী কোন্তে বলেন, ‘ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের একটি উদ্ধৃতি মনে পড়ে যাচ্ছে। কালো রাত্রির মধ্যে দিয়ে চলেছি আমরা। কিন্তু জানি, সূর্যোদয় হবেই। ইটালির মঙ্গলের জন্যই আমাদের সবাইকে কোমর বেঁধে নামতে হবে। হয়তো কিছু অসুবিধা হবে। কিন্তু দেশের ভালর জন্য সে-টুকু তো করতেই হবে।’ স্কুল-কলেজ বেশ কিছু দিন ধরেই বন্ধ ইটালিতে। কাল জানানো হয়েছে ৩ এপ্রিল পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাড়ি থেকে কাজ বা ‘ওয়র্ক ফ্রম হোম’ করতে বলা হচ্ছে কর্মীদের। পানশালা বন্ধ। স্থগিত করা হয়েছে ফুটবল-সহ সব খেলার ম্যাচ। দেশ ছাড়তে গেলে সরকারের বিশেষ অনুমতি নিতে হবে। সব বন্দরে জাহাজ ভেড়া বন্ধ। প্রতিটি স্টেশনে তাপমাত্রা মাপার জন্য চিকিৎসাকর্মী মোতায়েন করা হয়েছে।

এদিকে, চীনে সংক্রমণ ক্রমশই কমছে। আজ মাত্র ১৯টি নতুন সংক্রমণের খবর মিলেছে। সংক্রমণ ছড়ানোর পরে গতকাল প্রথমে উহানে যান চীনের প্রেসিডেন্ট শি চিনফিং। সেখানকার হুয়োশেনশান হাসপাতাল পরিদর্শন করেন তিনি। ভিডিও কনফারেন্স করে আর একটি হাসপাতালের রোগী ও চিকিৎসকদের সঙ্গেও কথা বলেন শি। মনে করা হচ্ছে, চীনে করোনা-পরিস্থিতি যে সম্পূর্ণ নিয়ন্ত্রণে, সেই বার্তা দিতেই তার এই উহান সফর।

আমেরিকাতে এখনও পর্যন্ত ৭৬১টি সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। মারা গিয়েছেন ২৬ জন। সোমবার জানা যায়, শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেসের তিন সদস্যের সঙ্গে করমর্দন করেন। খুব কাছে দাঁড়িয়ে তাদের সঙ্গে কয়েক মিনিট ধরে কথাও বলেন। সেই তিন কংগ্রেস সদস্যই এক করোনা-আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। তাই শনিবার থেকে ‘সেল্ফ কোয়ারেন্টাইনে’ চলে গিয়েছেন তারা। এই তিন জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না, এখনও জানা যায়নি। সোমবার রাতে হোয়াইট হাউসের তরফে জানানো হয়, ট্রাম্পের কোনও করোনা-উপসর্গ নেই। তাই সংক্রমণের জন্য তার কোনও পরীক্ষা করা হয়নি। সূত্র: সিএনবিসি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন