শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

ইতিহাসে প্রথমবার, বাতিল হতে পারে কান চলচ্চিত্র উৎসব!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ৬:৫৫ পিএম

ইতিহাসে প্রথমবার, বাতিল হতে চলেছে চলচ্চিত্র জগতের সেরা সিনে উৎসব কান ফিল্ম ফেস্টিভ্যালের সময়সূচী। নেপথ্যে করোনা আতঙ্ক। যদিও এখনও পর্যন্ত চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের তরফে অফিশিয়ালি কিছু জানানো হয়নি। তবে, কর্তৃপক্ষের কথাবার্তায় ফিল্ম ফেস্টিভ্যাল পিছনোর ইঙ্গিত মিলেছে বলে জানা গিয়েছে আন্তর্জাতিক এক সংবাদমাধ্যম সূত্রে।

ফিল্ম ফেস্টিভ্যাল বোর্ডের সভাপতি পিয়েরে ল্যাসকিওরের কথায়, ‘গোটা বিশ্বে যেভাবে করোনা সংক্রমণ ছড়িয়েছে ফ্রান্সে সেভাবে এই মারণ সংক্রমণ ছড়ালে অবলম্বে কান ফিল্ম ফেস্টিভ্যাল বাতিল করা হবে। আশা করছি, মার্চের শেষের দিক থেকে করোনার মহামারি প্রভাব কমতে থাকবে, এবং এপ্রিলে গিয়ে তার প্রভাব অনেকটাই কমবে বলে মনে করছি। আর যদি তখনও না কমে, তাহলে পরিবর্তন করা হবে কান ফিল্ম ফেস্টিভ্যালের সময়সূচী।’

পাশাপাশি, তিনি এও জানান যে দিন কয়েক আগেই একটি সংস্থার পক্ষ থেকে করোনার জন্য কান ফিল্ম ফেস্টিভ্যাল কর্তৃপক্ষকে বিমার প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ তা নিতে নারাজ। কারণ ওই বিমায় ক্ষতিপূরণ হিসেবে মিলবে শুধুমাত্র ২ মিলিয়ন ইউরো, যেখানে গোটা চলচ্চিত্র উৎসবের খরচ প্রায় ৩২ মিলিয়ন ইউরো। তাই, ওই স্বল্প পরিমাণ বিমা নিতে নারাজ কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ২০২০ সালের কান ফিল্ম ফেস্টিভ্যাল বাতিল হলে বিপুল পরিমাণ লোকসানের মুখ দেখবে চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। উপরন্তু গোটা বিশ্বের বিনোদুনিয়াতেও এর ব্যাপক প্রভাব পড়বে বলে জানিয়েছেন সভাপতি পিয়েরে ল্যাসকিওর।

অন্যদিকে, করোনার জেরে পিছিয়েছে ‘আইআইএফএ’ অ্যাওয়ার্ডসের অনুষ্ঠানও। আগামী ২৭ থেকে ২৯ মার্চ- এই তিন দিন ব্যাপী ভোপালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ‘আইআইএফএ’র। কিন্তু করোনা আতঙ্কের জেরে অনুষ্ঠান পিছিয়ে যায়। আইআইএফএ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, যেভাবে দ্রুতহারে ছড়িয়ে পড়ছে কোভিড-১৯, তাতে এই মুহূর্তে অনুষ্ঠান হওয়া সম্ভব নয়। সুস্থ ও সতর্ক থাকার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে ‘আইআইএফএ’ ম্যানেজমেন্ট ও স্টেকহোল্ডাররা। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন