ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ভোক্তা অধিকার বঞ্চিত হয়ে ১৬১২১ নম্বরে ফোন করলেই প্রতিকার

বিশ্বভোক্তা অধিকার দিবসের আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ৫:১৩ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোক্তার অধিকার প্রতিষ্ঠায় সংশ্লিষ্ঠ সকলকে সচেতন হতে হবে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে হয়রানি বা জরিমানা আদায়ের জন্য তৈরী করা হয়নি। আমরা চাই, যাতে কারও প্রতি এ আইনের প্রয়োগ করতে না হয়। কোন ভোক্তা অধিকার বঞ্চিত হয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ভোক্তা বাতায়ন হটলাইন ১৬১২১ নম্বরে ফোন করলেই প্রতিকার পাওয়া যাবে। বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভোক্তার অধিকার প্রতিষ্ঠায় কাজ করে গেছেন। দেশের অনেক মানুষের ভোক্তা অধিকার বিষয়ে ধারণা ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন পাস করে ভোক্তার অধিকার সুরক্ষিত করেছেন। এখন যে কোন ভোক্তা অধিকার বঞ্চিত হলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযোগ করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। সরকার ভোক্তা ও বাণিজ্য বান্ধব পরিবেশ নিশ্চিত করতে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে।

বাণিজ্যমন্ত্রী রোববার (১৫ মার্চ) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ^ভোক্তা অধিকার দিবস-২০২০ উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আয়োজিত আলোচনা সভা ও হটলাইন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়নে সমন্নিত ভাবে কাজ করতে হবে। কাউকে হয়রানি না করে অধিকার প্রতিষ্ঠা করতে হবে। সে লক্ষ্যকে সামনে রেখে সরকার কাজ করে যাচ্ছে। অধিকার নিয়ে মানুষ এখন অনেক সচেতন। ভোক্তাও আগের যে কোন সময়ের চেয়ে বেশি সচেতন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন এর সুফল পেতে শুরু করেছেন দেশের মানুষ।
বাণিজ্যমন্ত্রী অনুষ্ঠানে ভোক্তা বাতায়ন হট লাইন ১৬১২১-তে ফোন করে এর কার্যক্রম উদ্বোধন করেন। কোন ভোক্তা অধিকার বঞ্চিত হলে এ হট লাইনে ফোন করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন