বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দীর্ঘ প্রতীক্ষিত পরিবর্তনের কান্ডারী

মোহাম্মদ বিন সালমান শেষ পর্ব

নিউইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

এমবিএস বিভেদ সৃষ্টিকারী একটি চরিত্র যাকে সমর্থকরা সউদী আরবে দীর্ঘ প্রতীক্ষিত পরিবর্তনের কান্ডারী হিসাবে প্রশংসা করে এবং শত্রুরা নির্মম স্বৈরশাসক হিসাবে তার সমালোচনা করে। দেশের অভ্যন্তরে তিনি এমন এক বিশাল ব্যক্তিত্ব, যার মুখ সর্বত্র চোখে পড়ে। তার ছবি সেলফোন কভারে ও শপিংমলের প্রবেশদ্বারে ঝুলিয়ে রাখা হয় এবং যার প্রতিটি উদ্যোগকে অনুগত সমর্থক ও সাংবাদিকরা মাস্টারস্ট্রোক হিসাবে বিক্রি করে। তবে তাকে নিয়ে অনেক কিছুই রহস্যজনক থেকে যায়। গ্রেফতারের ধাক্কাগুলি তার অতীত ইতিহাস, তার পরিকল্পনার দূরদর্শিতা বা সেগুলি কার্যকর করার বিষয়ে তার দক্ষতা নিয়ে মুক্ত আলোচনা বন্ধ করে দিয়েছে।

তার কার্যক্রম কিছু ক্ষেত্রে আনন্দ বয়ে এনেছে। যেমন, সামাজিক বিধিনিষেধ শিথিল হয়েছে, মহিলারা এমন চাকরি করতে পারছেন, যা তাদের মায়েরা কখনো স্বপ্নেও ভাবেননি। কিন্তু উল্টোদিকে, দেশটিকে আতঙ্ক এতটাই ঘিরে রেখেছে যে, সামাজিক যোগাযোগমাধ্যমে একটি নেতিবাচক পোস্ট বা কোনও ব্যক্তিগত মন্তব্যের ফলে যে কেউ গ্রেফতার বা কারাগারে অন্তরীণ হতে পারেন। সে কারণে বহু সউদী ফোনে কথা বলা এড়িয়ে চলেন অথবা বৈঠকে বসলে তাদের ডিভাইসগুলি ফ্রিজের ভেতর ঢুকিয়ে রাখেন। উভয় বিতর্কিত ঘটনার মূলেই রয়েছেন এমবিএস। ২০১৭ সালের শেষদিকে যখন তিনি প্রায় একইসাথে বিনিয়োগ সম্মেলন করেছিলেন এবং বহু অতিথিকে রিৎজ কার্লটনে বন্দি করেছিলেন।

তিনি সউদীদের একটি উজ্জ্বল, সমৃদ্ধ ভবিষ্যত দেয়ার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ এবং তার শত্রুদের ধ্বংস করার জন্য দুর্দমনীয় ইচ্ছাশক্তিসম্পন্ন। ভিন্ন মাত্রায় সংমিশ্রিত এই বৈশিষ্ট্যগুলি ভবিষ্যতে তার কার্যকলাপকে অনেক দূর অবধি নিয়ে যাবে।

এমবিএসের মতো এক তরুণ নেতাকে নিয়ে বই লেখাকে কেউ কেউ বোকামি বা হঠকারী বলে বিবেচনা করতে পারেন। এমবিএসের জীবনের পুরো গল্পটি জানানো এই বইটির উদ্দেশ্য নয়। বরং বইটি কয়েক দশক ধরে রাজত্ব করতে পারে এমন এক নেতার অসাধারণ উত্থান এবং সউদী আরবের উপর এর প্রভাব, যুক্তরাষ্ট্র এবং বৃহত্তর মধ্যপ্রাচ্যের সাথে বিষয়টির সম্পর্ক বর্ণনা করেছে। গল্পটি পরবর্তীতে কোনপথে চলবে, তা এমবিএসই নির্ধারণ করবেন। (সমাপ্ত)

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Ahammod Radoun ১৭ মার্চ, ২০২০, ৫:০৪ এএম says : 0
ইসলামিক দেশের ছদ্মবেশ ধরে ইসলামকে এবং এর নীতিকে ধ্বংস করার জন্য সালমান গং যথেষ্ট। মহানবীর দেশ একই সাথে অাবু জাহেলের দেশ। এখন অাবু জাহেলের প্রতিনিধির হাতে সৌদির শাসন ভার। মুসলিম বিশ্ব সৌদি সরকারকে বয়কট করা উচিৎ।
Total Reply(0)
Md Masud Hawlader ১৭ মার্চ, ২০২০, ৫:০৫ এএম says : 0
যুবরাজ মোহাম্মদ বিন সালমান রাজা হবার পথে খুব তাড়াহুড়ো করছেন। এ পথে তাকে হয়তো কোন অপ্রীতিকর সিদ্ধান্ত নিতে হতে পারে। তবে তিনি যে উদারপন্থী সৌদি আরব বা moderate সৌদি আরবের পরিকল্পনা করছেন তা বাস্তবায়ন করতে গেলে মার্কিন-ইসরাইলি পরিকল্পনায় মক্কা ও মদিনা কে ভ্যাটিকানের আদলে রূপ দিয়ে বাকি সৌদি আরবকে দুবাই বা কাতার স্টাইলে পরিচালনা করা ভিন্ন অন্য কোন পথ খোলা নেই।
Total Reply(0)
Nasir Uddin Sajeeb ১৭ মার্চ, ২০২০, ৫:০৭ এএম says : 0
রাজতন্ত্রকে টিকিয়ে রাখতে তারা সবই করতে পারে। আল্লাহ তাদের হাত থেকে মানুষকে রক্ষা করুক।
Total Reply(0)
Jahangir Alam ১৭ মার্চ, ২০২০, ৫:০৭ এএম says : 0
This man is making the entire middle-east unrest.
Total Reply(0)
Jabair Ahammad ১৭ মার্চ, ২০২০, ৫:০৮ এএম says : 0
Despite controversial activities of MBS, one sort of Saudi-dependent people in our country will defend him shamelessly. Meantime, Muftis of "Haramine Sharif " have declared him " Mujaddid" of this century which is a great tragedy for Muslim Ummah.
Total Reply(0)
Jabair Ahammad ১৭ মার্চ, ২০২০, ৫:০৮ এএম says : 0
Despite controversial activities of MBS, one sort of Saudi-dependent people in our country will defend him shamelessly. Meantime, Muftis of "Haramine Sharif " have declared him " Mujaddid" of this century which is a great tragedy for Muslim Ummah.
Total Reply(0)
Jafrul Kabir ১৭ মার্চ, ২০২০, ৫:০৯ এএম says : 0
It is very amazing that monarchy is still prevailing in this modern age. Western world raise their voice for democracy & human rights in third-world countries. But they remain silent in case of Gulf countries due to obedient governance.
Total Reply(0)
Monjur Rashed ১৮ মার্চ, ২০২০, ১:৩৮ পিএম says : 0
Life threatening personality ----- people are really scared of him
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন