শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জনগণের কাছে ক্ষমা চাইলেন নরেন্দ্র মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ৭:২০ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন সপ্তাহের জাতীয় লকডাউন চাপিয়ে দেওয়ার জন্য জনগণের কাছে ক্ষমা চেয়েছেন। এটিকে কঠোর বলে উল্লেখ করে করোনা ভাইরাস মহামারীটির বিরুদ্ধে যুদ্ধে "জিততে হবে" বলে উল্লেখ করেন।–ডন, রয়টার্স, এএফপি

রবিবার রাষ্ট্রীয় রেডিওতে প্রচারিত তার মাসিক ভাষণে মোদী বলেন, এই কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য আমি ক্ষমা প্রার্থনা করছি যা আপনার জীবনে বিশেষত দরিদ্র জনগণকে অসুবিধায় ফেলেছে। তিনি বলেন, আমি জানি আপনারা কেউ আমার সাথে রাগ করবেন। তবে যুদ্ধ জয়ের জন্য এই কঠোর পদক্ষেপের প্রয়োজন ছিল।
বাজার বা ফার্মাসির মতো জায়গাগুলোতে প্রয়োজনীয় যাতায়াতের সুযোগ রেখে ভারতের ১.৩ বিলিয়ন মানুষকে বাড়িতে রাখার জন্য অভূতপূর্ব ছিল লকডাউন অর্ডারটি। ভারতে ইতিমধ্যে অব্যাহত স্বাস্থ্যসেবা ব্যবস্থার মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়া ও অবিচ্ছিন্ন হওয়ার হাত থেকে বাঁচাতে এ লকডাউনের ঘোষণা।

ভারতীয় স্বাস্থ্য কর্মকর্তারা করোনাভাইরাসের ৮ হাজার ৮৬৭ টি কেইসের সত্যতা নিশ্চিত করেছেন, যার মধ্যে ২৫ জন মারা গেছে। বিশেষজ্ঞরা বলছেন, এমন একটি দেশে করোনা ছড়িয়ে পড়া অনিবার্য, যেখানে কয়েক মিলিয়ন মানুষ পরিষ্কার পানি ঠিকমতো পাওয়া যায় না এমন সঙ্কীর্ণ পরিস্থিতিতে ঘনবসতিপূর্ণ শহরে বসবাস করে।

এই লকডাউনের ফলে কয়েক হাজার মানুষ, বেশিরভাগ যুবক পুরুষ দিনমজুর তাদের নয়াদিল্লির বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে হয়েছে এবং কয়েক লক্ষ ভারতীয়র প্রতিদিনের উপার্জন বন্ধ করে দেয়া হয়েছে।

রবিবার মোদী বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া তাঁর আর কোনও উপায় ছিল না।
প্রধান শহরগুলো থেকে শুরু করে এই বন্ধের ফলে লক্ষ লক্ষ অভিবাসী কর্মী ভারতে বেকার এবং নিরবচ্ছিন্ন হয়ে পড়েছেন।
অফিসিয়াল তথ্য অনুসারে রিকশাচালক, ভ্রমণকারী পেডেলার, দাসী, দিনমজুর এবং অন্যান্য অনানুষ্ঠানিক কর্মীরা ভারতীয় অর্থনীতির মেরুদন্ড গঠন করেন, যা প্রায় সব ধরনের কর্মসংস্থানের প্রায় ৮৫ শতাংশের সমন্বয়ে গঠিত। অনেকেই আছেন প্রতিদিন যে অর্থ উপার্জন করে, তা দিয়ে খাবার কিনে এবং তাদের কোনো সঞ্চয়ও নেই।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Kowaj Ali khan ২৯ মার্চ, ২০২০, ১০:০১ পিএম says : 0
দেখো মুদি তুমি একটা গরদব। নমরুদ পারে নাই মশার সাথে। জুতার বারি খাইয়া সে গেলো আর তুমি একুশ শতাব্দীর নমরুদ। তুমার যে কি হয়, আল্লাহ তা'আলা ভালো জানেন। ইনশাআল্লাহ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন