ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

সঞ্চয়পত্রের মুনফার টাকা না পেয়ে চরম দূর্ভোগে দক্ষিণাঞ্চলের লক্ষ লক্ষ গৃহীনি ও প্রবীণ নাগরিক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২০, ১:৫২ পিএম

সঞ্চয়পত্রের মুনফা হাতে না পেয়ে দক্ষিণাঞ্চলের লক্ষ লক্ষ গৃহীনি ও প্রবীণ নাগরিক চরম দূর্ভোগে। চলমান সরকারী ছুটির মধ্যেও বাংলাদেশ ব্যাংক থেকে দেশের সব বানিজ্যিক ব্যাংকগুলোকে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিশেষ ব্যবস্থায় লেনদেন চালু রাখার নির্দেশ দেয়া হলেও জাতীয় সঞ্চয় ব্যুরো খোলা রাখা হয়নি। এমনকি বাংলাদেশ ব্যাংক-এর কাউন্টার থেকে যারা সঞ্চয়পত্র কিনেছেন তাদের মুনফাও অটোমেশন পদ্ধতিতে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার পদ্ধতিতে গ্রাহকের ব্যাংক হিসেবে স্থানন্তরের কাজটিও বন্ধ রয়েছে।

ফলে মাসের শেষে এসে সঞ্চয়পত্রের মুনফার ওপর নির্ভরশীল এ অঞ্চলের লক্ষলক্ষ মানুষ চরম দূর্ভোগে পড়েছেন। বিষয়টি নিয়ে বুধবার বরিশালে বাংলাদেশ ব্যাংকের গেটে একাধীক গৃহীনী ও প্রবীন নাগরিকের সাথে কথা হলে তারা হাতাশার সাথে ক্ষোভও প্রকাশ করেন। এসময় অশ্রæসজল চোখে কয়েকজন গৃহীনি জানান, ‘মাসের শেষ বাসা ভাড়া দেয়া থেকে অনেক খরচ চালাতে সঞ্চয়পত্রের মুনফার টাকা হাতে পাওয়া জরুরী, কিন্তু ব্যাংক থেকে কোন এসএমএস না পেয়ে খোজ নিয়ে জানতে পারলাম বাংলাদেশ ব্যাংক থেকে ফান্ড ট্রান্সফর হয়নি। খোজ নিতে এখানে এসেও কাউকে পেলাম না। আগামী কয়েকটি দিন আমাদের কিভাবে চলবে তা বলতে পারিছি না।’ কয়েকজন প্রবীন নাগরিক যারা পেনশেনের টাকায় সঞ্চয়পত্র কিনে সংসার চালাচ্ছিলেন, তাদের মুখেও একই কথা শোনা গেছে।

চলমান সরকারী ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বর্ধিত হবার মুখে সঞ্চয়পত্রের মুনফার ওপর নির্ভরশীল এ অঞ্চলের বিশাল জনগোষ্ঠী অনেকটা মানবিক বিপর্যয়ে পড়তে যাচ্ছেন বলে জানা গেছে।

বিষয়টি নিয়ে বুধবার বাংলাদেশ ব্যাংকের বরিশাল অফিসের নির্বাহী পরিচালকের অফিসে ল্যান্ডফোন যোগাযোগ করা হলে ‘স্যার ছুটিতে আছেন’ বলে জানান তার কর্মচারী। দায়িত্বে থাকা জিএম’এর ল্যান্ড ফোনে বহু চেষ্টা করা হলেও কেউ তা রিসিভ করেননি।

বিষয়টি নিয়ে একাধীক সরকারী ও বেসরকারী ব্যাংকের শাখা ব্যবস্থাপকের সাথে আলাপ করা হলে তারা জানান, ‘এটি সরকারী সিদ্ধান্ত, এ ব্যপারে ব্যাংকগুলোর কিছুই করার নেই। বাংলাদেশ ব্যাংক থেকে সঞ্চয়পত্রের মুনফার টাকা গ্রাহকের হিসেবে জমা হলে তারা ব্যাংক শাখায় এসে বা এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন’।
উল্লেখ্য, গত ১জুলাই থেকে সঞ্চয়পত্রের সব মুনফার টাকা অটোমেশন পদ্ধতিতে সরাসরি গ্রাহকের ব্যাংক হিসেবে জমা হবার নিয়ম চালু করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন