ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

যুক্ত হচ্ছে শত শত মানুষ

হোম কোয়ারেন্টাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২০, ১২:০০ এএম

সারা দেশে হোম কোয়ারেন্টাইনে প্রতিদিন যুক্ত হচ্ছে শত শত মানুষ। আবার নির্দিষ্ট সময় শেষে কোন উপসর্গ না থাকায় হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হচ্ছে প্রবাসী ও তাদের সংম্পর্শে থাকা সাধারণ মানুষ।
যশোর : যশোরে গত ২৪ ঘণ্টায় ২২জনসহ বুধবার ১২টা পর্যন্ত ২হাজার ৩শ’ ৮৩জন হোম কোয়ারেন্টানে রাখা হয়েছে। হাসপাতাল কোয়ার্টোইনে থাকা ২ মহিলাকে খুলনা ও ঢাকা রেফার্ড করা হয়েছে। হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে ৩জনকে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, যশোর থেকে ২জনের নমুনা পরীক্ষার জন্য আইইডিসিআরে পাঠানো হয়েছে। তিনি জানান, যশোরের পরিস্থিতি এখনো পর্যন্ত মোটামুটি ভালো।
স্বাস্থ্য বিভাগ জানায়, সেনাবাহিনী ও সিভিল প্রশাসনের সহায়তায় স্বাস্থ্যবিভাগ করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে যখাযখ ব্যবস্থা নিয়েছে।
নোয়াখালী : প্রবাসী অধ্যূষিত নোয়াখালীতে কোয়ারেন্টাইনে রয়েছে ৪৯০জন। এছাড়া ছাড়া পেয়েছে ৬০১জন। তিনজনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সূবর্ণচরে করোনা সন্দেহে ৪টি বাড়িতে লাল পতাকা টাঙ্গানো হলেও পরে পরীক্ষা করে কিছু পাওয়া যায়নি। এসব বাড়ি থেকে লাল পতাকা নামিয়ে ফেলা হয়েছে। নোয়াখালী জেলা প্রশাসন, সেনাবাহিনী, স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্ট বিভাগসমূহ তৎপর থাকায় জনমনে স্ব:স্তি ফিরে এসেছে। জেলার প্রতিটি উপজেলায় জনগণকে সচেতন করে তোলার লক্ষে মাইকিং অব্যাহত রয়েছে। মেঘনা বেষ্ঠিত হাতিয়া উপজেলায় নৌবাহিনী, পুলিশ ও কোস্টগার্ডের তৎপরতার সুবাদে সবকিছু বন্ধ রয়েছে।
বরিশাল : দক্ষিণাঞ্চলে সুস্থবস্থায় বুধবার পর্যন্ত প্রায় দু হাজার হোম কোয়ারেন্টাইন সম্পন্ন করলেও ২৪ ঘণ্টায় আরো ৫০ জন সহ প্রায় ৩ হাজার কোয়ারেন্টাইনে রয়েছে। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক জািনয়েছেন বুধবার দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলের কোথাওই করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়নি।
সিলেট : বর্তমানে করোনা সন্দেহে সিলেটে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে চিকিৎসাধীন ২ জনের অবস্থা কিছুটা সঙ্কটাপন্ন। স্থিতিশীল রয়েছে বাকি দুজনের অবস্থা। আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন আছেন ৪ জন রোগী। হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সুশান্ত কুমার মহাপাত্র এ তথ্য জানিয়েছেন সিলেটে নতুন করে হোম কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন আরও ২৬ জন। বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৯১৮ জন। দুপুরে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান ।
ভোলা : ভোলায় করোনাভাইরাস সন্দেহে রাশেদ (২৮) নামের এক যুবককে আইসোলেশনে রাখা হয়েছে। এদিকে জেলায় হোম কোয়ারেন্টিন শেষ হয়েছে নতুন ২২ জনসহ ২৫৮ জনের। এছাড়াও নতুন ২ জন সহ এখনো হোম কায়ারেন্টিনে রয়েছে ১৭৯ জন। গত ২৪ ঘণ্টায় যার সংখ্যা ছিলো ১৮৯ জন। এখানে কমেছে ২০ জন। জেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।
কুড়িগ্রাম : কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় ৪ জনসহ ৬৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতিমধ্যে ২৬৯ জনের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে।
ল²ীপুর : ল²ীপুরে করোনা আক্রান্ত সন্দেহে জ্বর–শ্বাসকষ্টের আইসোলেশন রাখা ২ রোগীর নমুনা সংগ্রহ করে গতকাল বুধবার সরকারের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইসিডিআর) পাঠানো হয়েছে।
মেহেরপুর : মেহেরপুরের গাংনী উপজেলার গাঁড়াডোব গ্রামের এক মহুরার বাড়িতে লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল বেলা সাড়ে ১২ টার সময় মেহেরপুর সিভিল সার্জন ডাক্তার নাসির উদ্দীন লক ডাউন ঘোষণা করেন।
টাঙ্গাইল : টাঙ্গাইলে নতুন করে গত ২৪ ঘণ্টায় ৩৯ জনসহ বর্তমানে জেলার ১২টি উপজেলায় মোট ৪২৮ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে করোনাভাইরাস প্রতিরোধ কল্পে ২২৩ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত হয়েছে ১৭ জন। গতকাল বুধবার বিকেলে এ তথ্য দেন উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন