শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সহযোগিতার আহ্বান গেটস ফাউন্ডেশনের ৭শ’ কোটি মানুষের ভ্যাকসিনে

এএফপি | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

১৫ কোটি মার্কিন ডলার দিয়ে ৭শ’ কোটি মানুষের করোনাভাইরাসের চিকিৎসা ও ভ্যাকসিন তৈরিতে বিশ্বব্যাপী সহযোগিতার আহŸান জানিয়েছে ধনী বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মার্ক সুজম্যান জানিয়েছেন, করোনভাইরাসের নিরাপদ ভ্যাকসিন তৈরি এবং সম্পূর্ণরূপে পরীক্ষা করতে আরও ১৮ মাস সময় লাগতে পারে, তবে বিশ্বব্যাপী কর্তৃপক্ষ এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো উচিত এখনই এটি তৈরির পরিকল্পনা নিয়ে কাজ শুরু করা। তিনি বলেন, ‘সর্বোচ্চ, কয়েক মিলিয়ন ডোজ প্রস্তুত করা স্বাভাবিক’।
‘আপনি যখন কোভিড-১৯ এর মতো কোনও অভিনব রোগজীবাণুর মোকাবিলায় এগুবেন এবং যখন একটি সফল ভ্যাকসিন শনাক্ত করতে পারবেন তখন কয়েকশ’ কোটি ডোজ প্রয়োজন’।
তিনি বলেন, ‘পৃথিবীতে সাতশ’ কোটি মানুষ রয়েছে’। ‘আমাদের প্রায় প্রত্যেককে টিকা দেয়ার দরকার রয়েছে। এটি করার মতো উৎপাদন ক্ষমতা নেই’।
সুজমান ঘোষণা করেন, মেগা-বিলিয়নিয়ার মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস প্রতিষ্ঠিত এবং নিয়ন্ত্রিত ফাউন্ডেশন কারনোভাইরাস মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক প্রচেষ্টায় সহায়তার জন্য ফেব্রæয়ারিতে ঘোষিত ১০০ মিলিয়ন ডলারের সাথে আরো ১৫০ মিলিয়ন ডলার যুক্ত করছে।
তিনি বলেন, বেশিরভাগ অর্থ কোভিড-১৯ ডায়াগনস্টিক পরীক্ষা, রোগীদের চিকিৎসা এবং ভ্যাকসিনের উন্নয়ন এবং বিশ্বব্যাপী সহজলভ্য করতে ব্যয় করা হবে। দক্ষিণ এশিয়া এবং উপ-সাহারান আফ্রিকার দরিদ্রতম দেশগুলিকে সহায়তা করার জন্যও রয়েছে এ অর্থের কিয়দংশ ব্যয় করা হবে। তবে ফাউন্ডেশনের একটি ভ্যাকসিন প্রস্তুত করার উপর মনোনিবেশ রয়েছে যা করোনভাইরাসকে কার্যকরভাবে থামাতে পারে। বিশ্বজুড়ে বিজ্ঞানীরা প্রায় ১শ’টি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি ও পরীক্ষা করে দেখছেন বলে সুজমান জানিয়েছে। তিনি বলেন, প্রাথমিক, ছোট পরীক্ষায় অনেকে আশা দেখাতে পারে, তবে বেশিরভাগই বৃহত্তর পরীক্ষায় ব্যর্থ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন