ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

লাগেজ ভ্যান চালু করছে রেলওয়ে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৯:০৫ পিএম

রাজধানীতে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে লকডাউনের মধ্যে তিনটি রুটে লাগেজ ভ্যান চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। 

জানা গেছে, গত সোমবার রেলের মহাপরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে লাগেজ ভ্যান চালুর বিষয়ে আলোচনা হয়। এর প্রেক্ষিতে ইতোমধ্যে রেলের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের জিএমকে এব্যাপারে প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে দু’একদিনের মধ্যে তিনটি রুটে লাগেজ ভ্যান চালানো হবে।

জানা গেছে, আগে বিভিন্ন মেইল ও লোকাল ট্রেনে যাত্রীবাহী বগির সঙ্গে এক বা একাধিক লাগেজ ভ্যান যুক্ত করে দিয়ে মালামাল পরিবহন করা হতো। এখন এসব ভ্যান জোড়া দিয়ে আস্ত একটা পার্সেল ট্রেন বানিয়ে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা থেকে উত্তরবঙ্গ,ময়মনসিংহের জামালপুরের দেওয়ানগঞ্জ, যশোর থেকে ঢাকা ও চট্টগ্রামের পথে চারটি পার্সেল ট্রেন চালানো হবে। প্রথমেই কাঁচামাল পরিবহনেরর জন্য পার্সেল ট্রেন চালু করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে ঈদের আগে সীমিতভাবে আন্তনগর ট্রেন চালু করা হতে পারে।

এ ব্যাপারে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মিয়া জাহান বলেন, লকডাউনের কারণে রেল যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার পরও কিছু কিছু মালবাহী ট্রেন চালু রাখা হয়। এসব ট্রেন দিয়ে মূলত সরকারের খাদ্যপণ্য ও জ্বালানি তেল পরিবহন করা হয়। এবার লাগেজ ভ্যানের মাধ্যমে পার্সেল ট্রেন চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেগুলো দিয়ে শাকসবজি ও ফলমূল পরিবহন করা যাবে। তিনি জানান, লকডাউন পর্যন্ত তিনটি রুটে ল্যাগেজ ভান চালানো হবে। লক ডাউন উঠে গেলে আন্ত:নগর ট্রেন চালু করা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বৃহস্পতিবার (৩০ এপ্রিল) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন লকডাউনের পর প্রথম অফিস করবেন। ওই দিন বেলা ১১টায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক ডেকেছেন মন্ত্রী। সে বৈঠকে আন্ত:নগর ট্রেন চালুর বিষয়ে আলোচনা হতে পারে। সূত্রমতে, ছুটি না বাড়লে আগামী ৫ মের পর থেকে ট্রেন চলাচল শুরু করার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে রেলপথ মন্ত্রণালয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন