শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাংবাদিকদের ঝুঁকি ও হয়রানি বাড়ছে ইউরোপে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ৪:০০ পিএম

২০১৯ সালের তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, গোটা ইউরোপেই সাংবাদিকদের হয়রানি, ভয়-ভীতি প্রদর্শন, কারারুদ্ধ করা এমনকি হত্যার সংখ্যা বেড়েছে। ১৪টি আন্তর্জাতিক গণমাধ্যমের স্বাধীনতা সংস্থা গোষ্ঠি কর্তৃক গঠিত ইউরোপে সাংবাদিকদের সুরক্ষা বিষয়ক কাউন্সিল এই প্রতিবেদন প্রকাশ করে। -ডয়েচে ভেলে
প্রতিবেদনে বলা হয়, ইউরোপে গণমাধ্যমের বর্তমান অবস্থা খুবই হতাশাজনক। সাংবাদিকদের চুপ করাতে হয়রানির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, গণমাধ্যমের স্বাধীনতা হুমকির মুখে পড়েছে। প্রতিবেদনে উঠে আসে, গুরুত্বপূর্ণ রাজনৈতিক অনুষ্ঠান, গণভোট ও নির্বাচনের সময় সাংবাদিকদের ওপর হামলা, ভয়-ভীতি প্রদর্শন ও নির্যাতন বেড়ে যায়।
গত বছর ইউরোপে ১৪২টি মারাত্মক হুমকির ঘটনা ঘটেছে। ৩৩জন সাংবাদিকের ওপর শারীরিক হামলা চালানো হয়েছে, ১৭জনকে নতুন করে আটক করা হয়েছে, ৪৩টি হয়রানির ঘটনা ঘটেছে ও দুইটি হত্যাকাণ্ড হয়েছে। ২০১৯ সালের শেষে তুরস্ক, আজারবাইজান, রাশিয়া ও রুশ নিয়ন্ত্রিত ইউক্রেনের ক্রিমিয়ায় কমপক্ষে ১০৫জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়।
এই প্রতিবেদনে ইইউভুক্ত রাষ্ট্র হাঙ্গেরি, পোল্যান্ড, মাল্টা, বুলগেরিয়া ও ফ্রান্সসহ রাশিয়া ও তুরস্ককে গণমাধ্যমের স্বাধীনতার ওপর এমন ব্যবহারের ব্যাখ্যা দিতে বলা হয়। এতে আরো বলা হয়, ইউরোপের নীতি-নির্ধারকদের এ বিষয়ে সজাগ হতে হবে এবং ইউরোপে সাংবাদিকদের সুরক্ষায় বৃহত্তর সমর্থন জোরদার করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন