শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্যসেবা দুর্বল হওয়ায় বেশিপ্রাণহানি হচ্ছে

বাংলাদেশ সম্পর্কে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশে স্বাস্থ্য সেবা দুর্বল হওয়ায় করোনা জেঁকে বসেছে বলে মন্তব্য করেছেআন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলেছে, বাংলাদেশ যেভাবে কভিড-১৯ মহামারি মোকাবিলার চেষ্টা করছে তাতে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মানবাধিকার রক্ষা হচ্ছে না। করোনা পরিস্থিতির ওপর সংগঠনটি গত বৃহস্পতিবার তাদের ওয়েবসাইটে ১৮ পাতার একটি বিশ্লেষণ প্রকাশ করেছে।
এতে অ্যামনেস্টি দেখিয়েছে, কীভাবে বাংলাদেশের দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থা এই সংকটে মুখ থুবড়ে পড়েছে। করোনাভাইরাসের উপসর্গ রয়েছে যেসব রোগীর, তাদের হাসপাতালের দরজা থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের জন্য যথেষ্ট সুরক্ষার ব্যবস্থা করা হচ্ছে না এবং তাদের নানা ধরনের নিগ্রহের শিকার হতে হচ্ছে।
অ্যামনেস্টি আরও বলেছে, মানবাধিকার অবশ্যই সব প্রতিরোধ, প্রস্তুতি, নিয়ন্ত্রণ এবং চিকিৎসা প্রচেষ্টার কেন্দ্রে থাকতে হবে। যেহেতু প্রাণঘাতী আক্রান্তের সংখ্যা ও মৃত্যু আরও বেড়েছে। বাংলাদেশ করোনা মহামারি মোকাবিলায় নির্দিষ্ট চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। আন্তর্জাতিক এই মানবাধিকার সংগঠনটি দুর্বল স্বাস্থ্য অবকাঠামোকে বাংলাদেশের জন্য বড় একটি সংকট হিসেবে উপস্থাপন করেছে। এই পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা ও সাহায্য প্রয়োজন। বাংলাদেশ সরকার এ ক্ষেত্রে মানবাধিকার আইন এবং মানের সঙ্গে সামাঞ্জস্য রেখে তার স্বাস্থ্য চাহিদাগুলো পূরণ করতে পারে।
সংগঠনটি মনে করে, সরকারকে মানুষের স্বাস্থ্যের অধিকার, স্বাস্থ্যকর্মীদের অধিকার, সামাজিক নিরাপত্তার অধিকার, অনানুষ্ঠানিক খাতের কর্মীর অধিকার এবং তথ্য ও বাক-স্বাধীনতার অধিকারের প্রতিত সম্মান দেখাবে এবং এগুলো রক্ষা করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন