ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিক্ততা চরমে, নেপালের নতুন মানচিত্র নিয়ে ভারতের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ৫:১৫ পিএম

ভারতের সাথে সীমান্তের তিনটি বিতর্কিত এলাকাকে নিজেদের বলে দাবি করে নেপালের তৈরি নতুন মানচিত্র নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘নেপাল একতরফা ভাবে ইতিহাসের তথ্যপ্রমাণের পরিপন্থী এই মানচিত্র বানিয়েছে। এটা দ্বিপাক্ষিক বোঝাপড়ার বিরোধী। ভারত তা মেনে নেবে না।’

গত বুধবার ভারতের পিথোরগড়ের প্রশাসনিক কর্মকর্তা দাবি করেছিলেন, কালাপানি এলাকা ভারতীয় ভূখণ্ডে মধ্যে পড়ে। নেপালের পাল্টা দাবি, এই এলাকা তাদের ধারচুলা জেলার মধ্যে। ভারত মনে করছে, ভারত-নেপাল সীমান্তের তিনটি বিতর্কিত এলাকাকে নিজেদের বলে দাবি করে নেপালের মানচিত্র প্রকাশ করার ঘটনার পিছনে চীনের পরোক্ষ ভূমিকা রয়েছে। এদিকে, বৃহস্পতিবার এক ধাপ এগিয়ে ভারত থেকে করোনাভাইরাস আসার অভিযোগও তুলেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি। সূত্রের মতে, সব মিলিয়ে তিক্ততা এমন পর্যায়ে পৌঁছেছে যে, মহামারি সামাল দেয়ার পাশাপাশি নেপালকেও গুরুত্ব দিয়ে দেখতে হবে ভারতকে।

ওলির বক্তব্য, ‘যারা ভারত থেকে বেআইনি ভাবে আসছে, তারা ভাইরাস ছড়াচ্ছে। এখানকার কিছু স্থানীয় প্রতিনিধি এবং রাজনৈতিক নেতাদের ইন্ধনে ভারত থেকে ঠিক মতো পরীক্ষা ছাড়াই লোক আসছে। চীন বা ইটালির থেকেও ভারতের ভাইরাস বেশি মারাত্মক বলে মনে হচ্ছে। বাইরে থেকে আসা লোকজনের জন্যই এ দেশে সংক্রমণের মোকাবিলা করা খুব মুশকিল হয়ে পড়েছে।’ সূত্র: ডেকান ক্রনিকলস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Miah Adel ২১ মে, ২০২০, ৬:৪৩ পিএম says : 0
Bravo Premier Olee
Total Reply(0)
M K Sarker ২২ মে, ২০২০, ৩:১৪ পিএম says : 0
A member of SAARC Community such like Nepal can't take decision without neighbor country.China is a country of fake supporter of creating regional co-relationship break up. Nepal must have to be alert about future.Otherwise in that crisis China can take the chance to involve Everest in their map then there would be nothing to protest against China.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন