শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপের জন্য পর্যটন খুলল ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ৬:১০ পিএম

পুনরায় স্বাগত জানাচ্ছে ইতালি। করোনা মহামারির কারণে প্রায় তিন মাস সীমান্ত বন্ধ রেখেছিল ইতালি। সংক্রমণ কমে আসায় ব্যবসা-বাণিজ্য শুরুর পরিকল্পনায় বুধবার ইউরোপের পর্যটকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে অন্যতম ইতালি। তবে ইতালির অবস্থা এখন অনেকটাই স্বাভাবিক।

ইতালিতে অভ্যন্তরীণ ফ্লাইটও শুরু হচ্ছে বুধবার থেকেই। এ ক্ষেত্রে কোনো কোয়ারেন্টিন ও অনুমতিপত্রও লাগবে না। পর্যটকদের সঙ্গে সম্পৃক্ত রয়েছে ইতালির অসংখ্য মানুষের জীবিকা। সাধারণত এই সময়ের অনেক আগে থেকেই পর্যটকেরা আসতে শুরু করেন ইতালিতে। এই সমাগম চলে একেবারে সেপ্টেম্বর পর্যন্ত। রোমের ভ্যাটিকান সিটি ও কলোসিয়ামও খুলে দেওয়া হয়েছে। অনলাইনে টিকিট কেটে আসতে হচ্ছে দর্শনার্থীদের। মুখে মাস্ক ও শরীরের তাপমাত্রা পরীক্ষার মাধ্যমে চলছে স্বাভাবিক জীবনে ফেরার অদম্য আগ্রহ।

লকডাউন শিথিলের দ্বিতীয় পর্যায়ে প্রায় সব ব্যবসাপ্রতিষ্ঠান, শিল্পকারখানাগুলো আনুষ্ঠানিকভাবে খুলে যাচ্ছে। দেশটির সরকার নাগরিকদের দেশপ্রেমের পথে হাঁটতে বলেছেন সচেতন ও সর্তক থেকে এবং স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার আহ্বান জানিয়েছে।

তবে, ইউরোপের আরেক দেশ সুইজারল্যান্ড তার নাগরিকদের হুঁশিয়ারি দিয়েছে যে, তারা যদি ইতালি যায় তবে প্রত্যাবর্তনের সময় তাদেরকে ‘আইসোলেশন’র মধ্যে দিয়ে যেতে হবে। দেশটি ১৫ জুন জার্মানি, ফ্রান্স এবং অস্ট্রিয়ার সাথে তার সীমান্ত উন্মুক্ত করবে, তবে ইতালির সাথে নয়।

জার্মানি, সুইজারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া এবং হাঙ্গেরির জন্য জুনের মাঝামাঝি সময়ে অস্ট্রিয়া নিষেধাজ্ঞাগুলো তুলে দিচ্ছে। তবে তারাও ইতালিকে বাদ রেখেছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী গত সপ্তাহে ইতালিকে ‘এখনও হটস্পট’ হিসাবে বর্ণনা করেছেন। অন্যান্য দেশ, যেমন বেলজিয়াম এবং ব্রিটেন এখনও নাগরিকদেরকে প্রয়োজন ছাড়া বিদেশে যেতে নিষেধ করছে। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Muhammad Ibrahim ৩ জুন, ২০২০, ৮:৪৬ পিএম says : 0
Blind Bangladeshis doesn't know what is tourism industry and how destroyed nation by it.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন