ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জমিয়াতুল মোদার্রেছীনসহ বিভিন্ন মহলের শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০১ এএম

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব শেখ মো. আব্দুল্লাহর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন। সংগঠনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী এক বিবৃতিতে বলেন, শেখ মো. আব্দুল্লাহ বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের জাতীয় উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ছিলেন। সব সময়ই জমিয়াতের সাথে তাঁর একটি নিবিড় সম্পর্ক ছিল, সংগঠনের সভাপতি ও মহাসচিবসহ সার্বিক বিষয়ে সর্বদা তিনি খোঁজখবর রাখতেন। জমিয়াতুল মোদার্রেছীনের সকল সুবিধা অসুবিধায় পাশে থেকে সর্বাত্মক সহযোগিতা করতেন। কিছুদিন পূর্বেও তিনি সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে নেতৃবৃন্দের সাথে মত বিনিময়ে অংশ নিয়েছিলেন। তিনি নিজে একজন মাদরাসা শিক্ষিত হিসেবে মাদরাসা শিক্ষার মান উন্নয়নে জমিয়াতুল মোদার্রেছীনের সকল কর্মকান্ডে সমর্থনের পাশাপাশি দিক-নির্দেশনামূলক পরামর্শ দিতেন। এমন একজন আত্মত্যাগী শুভাকাক্সক্ষীকে হারিয়ে জমিয়াতুল মোদার্রেছীনে তৃণমূল থেকে জাতীয় পর্যায়ের সকল নেতৃবৃন্দ গভীর শোকাহত। ইসলামী শিক্ষা উন্নয়ন, বিশেষ করে কওমি মাদরাসার সনদ স্বীকৃতি ও ধর্মীয় মূল্যবোধ বজায় রেখে তিনি দেশের মানুষের কল্যাণে মাননীয় প্রধানমন্ত্রীকে সার্বক্ষণিক পরামর্শ দিয়ে যে ভূমিকা রেখে গেছেন সেজন্য সকলেই তাঁর প্রতি কৃতজ্ঞ থাকবে। নেতৃবৃন্দ তাঁর রূহের মাগফিরাত কামনা করেন।

ঢাবি ভিসির শোক : বীর মুক্তিযোদ্ধা ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

খেলাফত মজলিসের শোক : ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহর ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। গতকাল এক যৌথ শোক বাণীতে নেতৃদ্বয় মরহুম শেখ মোহাম্মদ আবদুল্লাহর রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আল্লামা মুফতি রুহুল আমীনের শোক প্রকাশ : শোকবার্তায় গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম ও খাদেমুল ইসলাম বাংলাদেশের আমীর আল্লামা মুফতি রুহুল আমীন বলেন, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ছিলেন একজন ধর্মভীরু বর্ষীয়ান রাজনীতিবিদ। তিনি অত্যন্ত সত পরোপকারী ও ভালো মনের মানুষ ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে দেশের আলেমদের সাথে নিয়ে ইসলাম এবং দেশের জন্য কাজ করেছেন। তিনি মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ধর্ম প্রতিমন্ত্রীর রুহের মাগফেরাত কামনায় গওহরডাঙ্গা মাদরাসায় কুরআন খতম ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়। গতকাল বাদ যোহর দোয়া পরিচালনা করেন গওহরডাঙ্গা মাদরাসার মুহাদ্দিস মুফতি উসামা আমীন।

হেফাজত আমিরের শোক : চট্টগ্রাম ব্যুরো জানায়, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলামের আমির হাটহাজারী মাদরাসার মহাপরিচালক শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী। রোববার এক বার্তায় তিনি বলেন, শেখ আব্দুল্লাহর ইন্তেকালে একজন আলেমদের ভালোবাসার রাজনীতিবিদকে হারালাম। তিনি নিজ জেলার গওহরডাঙ্গা মাদরাসায় কওমি ধারায় পড়ালেখা করেন। তিনি কওমি মাদরাসা ও আলেম সমাজের সঙ্গে সুসম্পর্ক রেখে চলতেন। পরামর্শ নিয়ে কাজ করতেন। দেশের ইসলাম ধর্ম সংশ্লিষ্ট বিষয়গুলো শীর্ষ আলেমদের পরামর্শক্রমে সমাধানের চেষ্টা করেছেন। বিশেষ করে তাবলীগ জামাতের বিরোধ, ইজতেমা, করোনা পরিস্থিতিতে মসজিদ মাদরাসা পরিচালনাসহ অনেক বিষয়েই তিনি খুবই সক্রিয় ছিলেন। আল্লাম শফী তার রুহের মাগফিরাত কামনা করেন। একই সাথে তিনি তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

চট্টগ্রামে বিভিন্ন মহলের শোক : চট্টগ্রাম ব্যুরো আরো জানায়, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর ইন্তেকালে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ চট্টগ্রামের বিভিন্ন মহলের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। এক বিবৃতিতে শিক্ষা উপমন্ত্রী বলেন, তার ইন্তেকালে আওয়ামী লীগ একজন দক্ষ সংগঠক হারালো। তিনি তার রুহের মাগফিরাত কামনা ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন। মেয়র নাছির বলেন, আমরা একজন সফল মন্ত্রীকে হারালাম। তিনি তার মাগফিরাত কামনা এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন চট্টগ্রাম জেলা সভাপতি প্রিন্সিপাল মোখতার আহমদ, সেক্রেটারি প্রিন্সিপাল আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন, চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি প্রিন্সিপাল কাযী আবুল বয়ান হাশেমী ও সেক্রেটারি প্রিন্সিপাল ইসমাইল নোমানী ধর্ম প্রতিমন্ত্রীর ইন্তেকালে শোক প্রকাশ করে তার মাগফিরাত কামনা এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার প্রিন্সিপাল মুফতি সৈয়দ অছিয়র রহমানও গভীর শোক প্রকাশ করেন।

রাসিক মেয়রের শোক : রাজশাহী ব্যুরো জানায়, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। রোববার এক শোক বিবৃতিতে মরহুমের রূহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন মেয়র।

বিভিন্ন ইসলামী দলের শোক
ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর ইন্তেকালে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ ও তার রূহের মাগফিরাত কামনা করে বলেছেন, শেখ আব্দুল্লাহ‘র ইন্তেকালে জাতি একজন ইসলাম দরদী জনপ্রিয় মন্ত্রীকে হারালো।

তার ইন্তেকালে যেসব নেতৃবৃন্দ শোক ও তার রূহের মাগফিরাত কামনা করেছেন তারা হচ্ছেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই, দলের প্রেসিডিয়াম সদস্য ও চরমোনাই কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবীবুল্লাহ মিয়াজী, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী ও মহাসচিব ফারুক আহমদ সরদার, বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর সভাপতি আল্লামা শাহ আহমদ শফী ও মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুস, খেলাফতে ইসলাম বাংলাদেশ এর মহাসচিব মাওলানা ফজলুর রহমান, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা মুজিবুর রহমান মহাসচিব মাওলানা ওবায়দুল হক ও যুগ্ম মহাসচিব মাওলানা এ কে এম আশরাফুল হক, ইসলামী ঐক্যজোটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা আবুল হাসনাত আমিনী ও মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, দারুল আরকাম মাদরাসা শিক্ষক কল্যাণ সমিতি ঢাকা মহানগরের সভাপতি মুফতী জয়নুল আবেদীন ও মহাসচিবসহ অন্যান্য নেতৃবৃন্দ, বিশ্ব মুসলিম পরিষদের চেয়ারম্যান মাওলানা এ কে এম আশরাফুল হক ও মহাসচিব মাওলানা মুমিনুল ইসলাম।

এছাড়া, বেফাকের উদ্যোগে মরহুমের রূহের মাগফিরাত কামনা করে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন মাওলানা সফিউল্লাহ, মাওলানা মাহফুজুল হক, মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া, মাওলানা মনিরুজ্জামান, বেফাকের মহাপরিচালক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী, বেফাকের সহকারী মহাপরিচালক মাওলানা মুহাম্মাদ যুবায়ের ও পরীক্ষা নিয়ন্ত্রক মুফতী আবু ইউসুফ প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Junaid Khan ১৫ জুন, ২০২০, ১:২২ এএম says : 0
আমরা গভীরভাবে শোকাহত মরহুমের আত্মার মাগফেরাত কামনা করছি আল্লাহ রাব্বুল আলামিন তাকে জান্নাত নসিব করুক আমিন
Total Reply(0)
মোহাম্মদ কাজী নুর আলম ১৫ জুন, ২০২০, ১:২২ এএম says : 0
উনার আত্মার মাগফিরাত কামনা করি। আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস দান করুণ। আমিন
Total Reply(0)
Mohammed Didar Hossain ১৫ জুন, ২০২০, ১:২২ এএম says : 0
উনি স্পষ্টবাদী লোক ছিলেন। উনি উন্নাসিকদের প্রশ্রয় দেন নাই। আল্লাহ উনাকে জান্নাতে উচ্চ মর্যাদা দান করুন।
Total Reply(0)
সজল মোল্লা ১৫ জুন, ২০২০, ১:২২ এএম says : 0
খুব ভালো মানুষ ছিলেন নবী ওলী আউলিয়াদের অনেক ভালোবাসতেন তার ওসিলায় আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুক আমিন
Total Reply(0)
কামাল ১৫ জুন, ২০২০, ১:২৩ এএম says : 0
মহান আল্লাহপাক রাব্বুল আল আমিন এর কাছে আমরা মরহুমের রূহের মাগফেরাত কামনা করছি।মহান আল্লাহ মরহুমকে জান্নাত নসিব করুন , আমিন ।
Total Reply(0)
Iqbal Uddin ১৫ জুন, ২০২০, ১:২৩ এএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। মরহুমের রুহের মাগফেরাত কামনা করছি ইয়া রাব্বুল আলামীন।
Total Reply(0)
Monjur Rashed ১৫ জুন, ২০২০, ১১:৪৫ এএম says : 0
" Kowmi- friendly " Minister has died.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন