শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হাওর ও পার্বত্য এলাকা বন্যা, এ মাসের শেষে মধ্যাঞ্চলে বন্যার আশঙ্কা

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ২:৫৫ পিএম

ভারি বৃষ্টির কারণে ইতোমধ্যেই হাওর ও পার্বত্য এলাকা এবং উত্তরাঞ্চলের রংপুর, লালমনিরহাটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আগামী দুই একদিন এসব এলাকায় ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এতে ওই এলাকাগুলোতে দুই একদিনের মধ্যেই বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে। এছাড়া চলতি মাসের শেষে যমুনা নদী অববাহিকা অর্থাৎ দেশের মধ্যাঞ্চলে বন্যা আশঙ্কা রয়েছে বলে আবহাওয়া বিশেষজ্ঞরা মনে করছেন। তারা বলেন, ভারী বৃষ্টির ফলে এখনই পার্বত্য ও হাওর এলাকা তলিয়ে যাচ্ছে। আর গতকাল থেকে শুরু হওয়া ভারি বৃষ্টি আরও দু’একদিন অব্যাহত থাকতে পারে। ফলে এ মাসের শেষের দিকে দেশের মধ্যাঞ্চলও প্লাবিত হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র নদ নদীর পরিস্থিতি বিষয়ে জানিয়েছে, ব্রহ্মপুত্র, যমুনা এবং গঙ্গা -পদ্মা নদ নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক আবহাওয়া মডেলের তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে, ভারতের আসাম ও মেঘালয় প্রদেশ এবং আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে এ সময়ে মেঘনা অববাহিকার সুরমা-কুশিয়ারা, কংস, সোমেশ্বরী এবং দক্ষিণ-পূব পার্বত্য অববাহিকার সাঙ্গু, মাতামুহুরি এবং হালদা নদীগুলোর পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে। ভারতের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী ভারতের উত্তরাঞ্চলের সিকিম এবং জলপাইগুড়ি অংশে আগামী ২৪ থেকে ৭২ ঘণ্টায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে উত্তরাঞ্চলের তিস্তা এবং ধরলার পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান বলেন, এখন তো দেশের অনেক এলাকায় বৃষ্টি হচ্ছে। নদীর পানিও বাড়ছে। এরমধ্যে কোনও কোনও জায়গায় পানি বেড়ে বন্যার পরিস্থিতি তৈরি হচ্ছে। বিশেষ করে মধ্যমেয়াদী বন্যা চলতি মাসের শেষেই হতে পারে। তিনি বলেন, এখনই চট্টগ্রামের পার্বত্য এলাকা, হাওর এলাকায় প্রচুর বৃষ্টি হচ্ছে। এতে বহু এলাকা পানিতে তলিয়ে যাচ্ছে। সেখানে এক দুইদিনের মধ্যেই বন্যা হবার আশঙ্কা আছে। তিনি বলেন, সামনের কয়েকদিনের মধ্যেই পার্বত্য এলাকা, হাওর ও উত্তরাঞ্চলের রংপুর, লালমনিরহাটে তিস্তা নদীর কারণে আগামী কয়েকদিনের মধ্যেই বন্যার আশঙ্কা আছে। অন্যদিকে উত্তরাঞ্চলের কুড়িগ্রাম, গাইবান্ধাসহ আশেপাশের এলাকা অর্থাৎ মধ্যাঞ্চলসহ যমুনা নদীর এলাকায় এ মাসের শেষের দিকে বন্যার শঙ্কা রয়েছে।

এদিকে আবহাওয়ার আগামী ২৪ ঘণ্টার প‚র্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় আছে। এ কারণে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন