শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাস্ক না পরায় বুলগেরিয়ার প্রধানমন্ত্রীও দণ্ডিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ২:৩৬ পিএম

ইউরোপের একটি দেশ বুলগেরিয়া তাদের প্রধানমন্ত্রীকে জরিমানা করতেও পিছুপা হয়নি। কোভিড-১৯ স্বাস্থ্যবিধি আইন লঙ্ঘনেই এই সাজা দেয়া হয়েছে। আইন যে সকলের জন্য সমান, অন্যায় করলে সবার যে সমান সাজা, রাষ্ট্রনেতা বলে তিনি আইনের ঊর্ধ্বে হতে পারেন না, প্রধানমন্ত্রীকে জরিমানা করে দেখিয়ে দিল বুলগেরিয়া। কোভিড নির্দেশিকা লঙ্ঘনের দায়ে ১৭৪ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভকে।

হাজার বছরের ঐতিহ্যবাহী পুরোনো একটি গির্জা পরিদর্শনে গিয়ে মাস্ক পরার বিধান না মানায় এই জরিমানা গুণতে হচ্ছে তাকে বলে মঙ্গলবার মন্ত্রণালয় জানিয়েছে।
এর আগে, গত সপ্তাহে বলকান অঞ্চলের এই দেশটিতে করোনাভাইরাসের রেকর্ড সংক্রমণের পর সোমবার বুলগেরিয়ানদেরকে সব ধরনের ঘরোয়া অনুষ্ঠানে পুনরায় মাস্ক পরার নির্দেশ দেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ।

বার্তাসংস্থা রয়টার্সের কাছে পাঠানো এক ই-মেইলে মন্ত্রী কিরিল বলেছেন, রিলা মোনাসটারি গির্জায় সুরক্ষা মাস্ক ছাড়া যারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছিলেন তাদের সবাইকে জরিমানা করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভ ছাড়াও সাংবাদিক, আলোকচিত্রীসহ যারা ক্যামেরা নিয়ে গির্জায় তার সফরসঙ্গী ছিলেন তাদেরকেও জরিমানা গুণতে হবে। তবে গির্জার ভেতরে মাস্ক না পরা পাদ্রীদের জরিমানা হবে কিনা সেব্যাপারে কিছু জানানো হয়নি।
দেশটির রাজধানী সোফিয়ার দক্ষিণের রিলা পার্বত্য অঞ্চলের হাজার বছরের পুরনো ইস্টার্ন অর্থোডক্স রিলা মোনাসটারি গির্জা পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান।

কঠোর লকডাউন এবং মাস্ক পরার বাধ্যতামূলক বিধি-বিধানের কারণে বুলগেরিয়ার করোনা পরিস্থিতি এখনও অনেক ভালো রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মাত্র ৩ হাজার ৯৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২০৭ জন। কিন্তু গত সপ্তাহে বলকান এই রাষ্ট্রে নতুন করে অন্তত ৬০৬ জন করোনায় সংক্রমিত হন।

অন্যান্য দেশের তুলনায় ইউরোপের এই দেশটিতে করোনা সংক্রমণ নেহাতই কম। আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত মাত্র ৩ হাজার ৯৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ২০৭ জন। কিন্তু গত সপ্তাহে দেশটিতে নতুন করে প্রায় ৬০৬ জন করোনায় সংক্রমিত হলে, উদ্বেগ তৈরি হয়। তবে, কঠোর লকডাউনের সঙ্গেই মাস্ক পরা বাধ্যতামূলক করায় বুলগেরিয়ার করোনা পরিস্থিতি তুলনামূলক ভাবে এখনও অনেকটাই ভালো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন