ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

ছয় মাসে ২৫ বাংলাদেশিকে হত্যা করেছে বিএসএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:৫৭ পিএম

নানা অজুহাতে সীমান্তে বাংলাদেশিকে গুলি কিংবা নির্যাতন করে হত্যা নিয়মতি ঘটনা হয়ে দাঁড়িয়েছে। গত বছরের প্রথম ছয়মাসে সীমান্তে যতগুলো হত্যাকাণ্ড হয়েছে, এই বছরের প্রথম ছয়মাসে সেই সংখ্যা ছাড়িয়ে গেছে। সবগুলো হত্যার সঙ্গে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ জড়িত।

আইন ও সালিশ কেন্দ্রের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে ১৮ জন বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছিল, আর নির্যাতনে মারা গেছেন দুই জন।

অথচ ২০২০ সালের প্রথম ছয়মাসে সীমান্তে হত্যাকাণ্ডের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ জনে।

অন্যদিকে, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে সীমান্ত হত্যাকাণ্ডের সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়েছিল।

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের পুরো সময়টায় ভারতের সীমান্তরক্ষা বাহিনী বা বিএসএফ'র হাতে প্রাণ হারিয়েছিলেন ৪৩ জন বাংলাদেশি - যাদের মধ্যে ৩৭ জন প্রাণ হারিয়েছিলেন গুলিতে, আর বাকি ৬ জনকে নির্যাতন করে মারা হয়।

চলতি ২০২০ সালের প্রথম ছয় মাসে সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষীদের গুলি ও নির্যাতনে বাংলাদেশি নাগরিকদের মৃত্যুর ঘটনা গত বছরের তুলনায় বেড়েছে বলে মানবাধিকার সংগঠনগুলোর সংগ্রহ করা তথ্যে দেখা গেছে।

এসব তথ্য বলছে, জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত সীমান্তে ২৫ জন বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন, যাদের মধ্যে ২১ জনেরই মৃত্যু হয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফের সৈন্যদের গুলিতে। আর ৪ নির্যাতনে মৃত্যু বরণ করন।

মানবাধিকার নিয়ে কাজ করা বাংলাদেশের অন্যতম বেসরকারি সংগঠন আইন ও সালিশ কেন্দ্র এই তথ্য জানিয়েছে। বাংলাদেশের শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদপত্রের প্রতিবেদনের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করেছে আইন ও সালিশ কেন্দ্র বা আসক।

বিশ্লেষকরা মনে করেন, বিগত বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্কে উন্নতি ঘটলেও তার প্রতিফলন দেখা যায়নি দুই দেশের সীমান্তে। সীমান্তহত্যা বন্ধে দুই দেশের মধ্যে কয়েক দফা আলোচনা হলেও তাতে সীমান্ত পরিস্থিতির পরিবর্তন ঘটেনি, বরং মাঝে কিছুটা কমার পর সীমান্তে হত্যাকাণ্ডের সংখ্যা আবার বেড়ে চলেছে।

তবে বিএসএফ কর্মকর্তারা বিবিসি বাংলাকে জানান যে সীমান্তে অপরাধের সঙ্গে জড়িতরা ভারতীয় প্রহরীদের ওপরে আক্রমণ করলে তবেই কেবল প্রাণ বাঁচাতে তারা গুলি চালিয়ে থাকেন। বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
habib ২ জুলাই, ২০২০, ৬:৩৪ পিএম says : 0
Awanleguer hate bangladesh ki nirapod?
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২ জুলাই, ২০২০, ৫:২৯ পিএম says : 0
আমি জানি, আমার লেখাটুকু আপনারা প্রকাশ করিবেন না তবু লিখতে বাধ্য হইলাম। আমাদের মূল সমস্যা, ক্ষমতায় আছে বাংলাদেশের জাতীয় বেঈমান ভারতের দালাল। সরবো প্রথম এই ... ক্ষমতা হইতে সরানো হোক। ইনশাআল্লাহ। আর ভারতের যত বিএসএফ আছে ওদেরকে ধরে এনে সায়েস্তা করা হোক। ইনশাআল্লাহ। ভারত কাফেরের সাথে সকল সম্পর্ক চিন্ন করা হোক। ইনশাআল্লাহ।
Total Reply(1)
Shahjahan Sarkar ২ জুলাই, ২০২০, ৮:০৭ পিএম says : 0
আমার মতে এই দাদের চীন নাতি বানালে তাদের উচিত শিক্ষা হবে I এই ইন্ডিয়ানদের বাংলাদেশের বিপক্ষে নাক উঁচা আচরণ বন্ধ হবে ওদের উচিত আগে ওদের বস্তির উন্নতি করা I এই ইন্ডিয়ানরা ধনীদের পা লেহন করে আর গরিবদের লাথি মারে এর দুই মুখু I এই মানুষগুলি কখনই বাংলাদেশ বন্ধু হতে পারে না।এই দেশটি বাংলাদেশ থেকে কোটি কোটি ডলার আয় করেIবাংলাদেশ তাদের কাছ থেকে কিছুই পায় না। কেবল সীমান্তে হত্যা এবং দেখান আমরা বাংলাদেশের ভাল বন্ধু I বাংলাদেশের উচিত তাদের সমস্ত ব্যবসা বন্ধ করা সীমানা সিল সহ I
Shahjahan Sarkar ২ জুলাই, ২০২০, ৮:১১ পিএম says : 0
আমার মতে এই দাদের চীন নাতি বানালে তাদের উচিত শিক্ষা হবে I এই ইন্ডিয়ানদের বাংলাদেশের বিপক্ষে নাক উঁচা আচরণ বন্ধ হবে ওদের উচিত আগে ওদের বস্তির উন্নতি করা I এই ইন্ডিয়ানরা ধনীদের পা লেহন করে আর গরিবদের লাথি মারে এর দুই মুখু I এই মানুষগুলি কখনই বাংলাদেশ বন্ধু হতে পারে না।এই দেশটি বাংলাদেশ থেকে কোটি কোটি ডলার আয় করেI বাংলাদেশ তাদের কাছ থেকে কিছুই পায় না। কেবল সীমান্তে হত্যা এবং দেখান আমরা বাংলাদেশের ভাল বন্ধু I বাংলাদেশের উচিত তাদের সমস্ত ব্যবসা বন্ধ করা সীমানা সিল সহ I
Total Reply(0)
Enayet karim ২ জুলাই, ২০২০, ৯:৫০ পিএম says : 0
কি আর বলব, আমরা তো বাঙালি আর আমরা হলাম স্বাধীন দেশের নাগরিক,আমরা ওই ...দের কেন ভয় পাব?আমাদের সরকার ই তো ঠিক নাই ,মুদি দাদারে সেবা দেয় আর দাদার ... তেল দেয়, ওদের সাথে আমাদের কোন কথা নাই,ওরা এখন দিসে হারা,এক দিকে চায়নার ... অন্য দিকে পাকিস্তানিদের অন্য দিকে ভুটানের... এবার আমাদের পালা ,আমরা জদি ... মারি তাহলে জবাবটা ঠিক হবে,কথা হবে সিমানায় একটা গুলি চললে আমরা দশটা গুলি চালাব, আমাদের মানুষ জদি ভূল করে অন্যয় করে আইনগত ভাবে বিচার হবে,তোরা কারা গরুর ....
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ২ জুলাই, ২০২০, ১১:২০ পিএম says : 0
@ Shahjahan Sarkar, ভাই সাহেব, আমি আপনার লিখার নিচে জবাবটা দিতে না পেরে মূল পাতায় আপনাকে উদ্দেশ্য করে জবাটা পাঠালাম। ভারতের সাথে বর্তমান সরকারের (হাসিনার সরকার) সাথে সম্পর্ক মজবুত বন্ধুত্বের সম্পর্ক এটা সত্য। সেজন্যেই ভারত এখন বাংলাদেশকে অনেক আগাম খবর (মানে বাংলাদেশে আওয়ামী লীগের বিরুদ্ধে কেহ ষড়যন্ত্র করছে কিনা) দেয় এবং বর্তমান সরকার সেটা জানতে পেরে সেই ষড়যন্ত্রকে প্রতিহত করে ক্ষমতার অধিষ্ঠিত আছে। কাজেই এটা একটা বন্ধুত্বের বড় পরিচয়। আবার বাংলাদেশ ভারতের বাহিরে বিশ্বের সব দেশের সাথে সুন্দর ভাবে দ্বিপাক্ষিক কাজ করে যাচ্ছে এবং প্রচুর লাভবান হচ্ছে। এসব দিকে ভারত কোন বাধা দিচ্ছেনা বরং প্রয়োজনে সহযোগিতা করছে এরকম খবরও পাওয়াযায়। অন্য দিকে বর্তমান সরকারের সময় ভারত যে সুযোগ সুবিধা পাচ্ছে সেটা পূর্বের সবকয়টি সরকারও দিয়ে আসছিল বরং বেশী সুযোগ দিয়েছে তারও প্রমাণ পাওয়া যায়। পূর্বের সরকারে দেয়ার বিষয়গুলো এত নজরে আসেনি কারন প্রকাশ্যে বর্তমান সরকারের সাথে ভারত সরকার যেভাবে মিশছে সেটা পূর্বের সরকারের সাথে হয়নি। তাছাড়া বর্তমান সরকারই দলের সাথে ভারতের বন্ধুত্ব ’৭১ সাল থেকে তাই তারা পূর্বের সরকার যে ভারতকে সুযোগ সুবিধা দিচ্ছে সেটা জনগণকে আওয়ামী লীগ জানায়নি বন্ধুত্বের কারনে। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সত্য বুঝা, সত্য জানা ও সত্যের উপর চলার ক্ষমতা দান করুন। আমিন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন