ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ-পশ্চিম এশিয়ায় জীবনযাপনের খরচ সবচেয়ে কম কলকাতায় : সমীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ৩:১০ পিএম

সম্প্রতি বিশ্বজুড়ে একটি সমীক্ষায় একটি তথ্য এসেছে, তাতে দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশগুলির মধ্যে কলকাতায় জীবনযাপনের খরচ সবচেয়ে কম। আর ব্যয়বহুল হিসেবে করাচির স্থান ২০৫।

আন্তর্জাতিক শিল্প উপদেষ্টা সংস্থা মার্কার প্রতি বছর এই সমীক্ষা চালায়। কোন শহরে জীবনযাপনের জন্য কত বেশি খরচ, তার একটি তালিকা প্রকাশ করে তারা। সম্প্রতি ২৬তম তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। সেই তালিকায় শীর্ষে রয়েছে হংকং। অর্থাৎ হংকংয়ের মানুষের জীবনযাপনের খরচ সবচেয়ে বেশি। একসময় এই জায়গা দখলে রেখেছিল জাপানের রাজধানী টোকিও। গত বছর র‌্যাঙ্কিংয়ে এশিয়ার ওই শহর দ্বিতীয় নাম্বারে নেমে যায়। এবার তার ঠাঁই হয়েছে তিন নম্বরে। হংকংয়ের পর রয়েছে তুর্কমেনিস্তানের রাজধানী আসগাবাত। সেরা দশের তালিকায় জায়গা করে নিয়েছে যথাক্রমে সুইৎজারল্যান্ডের রাজধানী জুরিখ, সিঙ্গাপুর, নিউ ইয়র্ক, চীনের বাণিজ্যিক রাজধানী সাংহাই, সুইৎজারল্যান্ডের আরও দুই শহর বার্ন এবং জেনিভা ও চীনের রাজধানী বেজিং।

সমীক্ষাটি জানাচ্ছে, গত বছরের তুলনায় চার ধাপ এগিয়ে এসেছে কলকাতা। এবার কলকাতার সঙ্গে একই জায়গায় রয়েছে পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের অন্যতম বড় শহর ব্লান্টায়ার। তালিকায় দক্ষিণ-পশ্চিম এশিয়ার শহরগুলির মধ্যে কলকাতার নিচে র‌্যাঙ্ক নেই কারও। আর করাচির স্থান ২০৫।
সমগ্র ভারতে খাদ্যদ্রব্য ও অন্যান্য জিনিসপত্রের যে তুল্যমূল্য তালিকা প্রকাশ করে কেন্দ্রীয় সরকার, তাতে কলকাতার খরচ অনেক কম থাকে। খাদ্যমন্ত্রকের রিপোর্টে দেখা যায়, এই শহরের খাওয়ার খরচ অন্য শহরের তুলনায় অনেক কম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন