ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগামী বছরেই ভারতে চালু হচ্ছে ৫জি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ৫:১২ পিএম

২০২১ থেকেই ভারতে ৫জি নেটওয়ার্ক পুরোদমে চালু করবে মোবাইল ফোন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রিলায়েন্স জিও। প্রতিষ্ঠানটির ৪৩ তম বার্ষিক জেনারেল সভায় এই ঘোষণা দিয়েছেন চেয়ারম্যান মুকেশ আম্বানি। এর মাধ্যমে সর্বাধুনিক এই নেটওয়ার্কে প্রবেশ করা গুটিকয়েক দেশের তালিকায় যুক্ত হতে যাচ্ছে ভারতের নাম।

আম্বানি বলেন, ‘শূন্য থেকে শুরু করে ৫জি চালুর পরিস্থিতিতে পৌঁছনো গিয়েছে।’ শুধু তাই নয়, ৫জি সম্পর্কিত নিজস্ব প্রযুক্তি সমাধানও তৈরি করতে সক্ষম হওয়া গিয়েছে বলে জানিয়েছেন তিনি। গত মার্চেই প্রথম জিও-র ৫জি প্রযুক্তির খবর প্রকাশ্যে এসেছিল। এন্ড-টু-এন্ড প্রযুক্তির মাধ্যমে বাড়ির প্রয়োজন থেকে নিরাপত্তা, নজরদারির মতো বিষয়েও ব্যবহার করা যাবে জিও-র ৫জি। পরীক্ষা শুরুর জন্য ইতোমধ্যেই টেলিকম দফতরের সম্মতির জন্য আবেদন করেছে মুকেশ আম্বানির সংস্থা। প্রসঙ্গত, এই প্রথম বিশ্বের কোনও মোবাইল ফোন সংস্থা নিজস্ব ৫জি প্রযুক্তি তৈরি করতে যাচ্ছে।

৫জি ছাড়াও গুগলের সঙ্গে চুক্তির বড় ঘোষণার কথা জানিয়েছেন রিলায়েন্স চেয়ারম্যান। তিনি জানান, জিও প্ল্যাটফর্মের ৭ দশমিক ৭ শতাংশ শেয়ার কিনতে চলেছে গুগল। গুগলের সঙ্গে এই চুক্তির জেরে জিও-তে বিনিয়োগের মোট অঙ্ক বেড়ে দাঁড়াল ১ লাখ ৫২ হাজার কোটি রুপিতে। গুগলের বিনিয়োগ প্রসঙ্গে বলার পাশাপাশি ফেসবুক চুক্তি নিয়েও বলেন আম্বানি। জিও প্ল্যাটফর্মসের ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার কিনেছে ফেসবুক। হোয়াটসঅ্যাপের সঙ্গে মিলে জিওমার্ট লঞ্চ করেছে রিলায়েন্স। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন