শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিয়েরা লিয়নে দাঙ্গায় অন্তত ৫ জন নিহত, কারফিউ জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১:২৮ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিয়নে দাঙ্গায় অন্তত ৫ জন নিহত হয়েছে। গত শনিবার উত্তর সিয়েরা লিয়নের শহর মাকেনিতে স্থানীয় সময় শনিবার একটি বিদ্যুৎকেন্দ্রের স্থানান্তর নিয়ে এ দাঙ্গার সূত্রপাত হয় বলে জানিয়েছে দেশটির পুলিশ। খবর এএফপি।
পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিয়ন ওই বিদ্যুৎকেন্দ্রটি রাজধানী ফ্রিটাউনের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে সরিয়ে নেয়ার বিষয়ে পরিকল্পনা করছে। বিমানবন্দরটিতে দীর্ঘ সময় পর ফের বুধবার থেকে ফ্লাইট চালুর কথা রয়েছে। কিন্তু বিদ্যুৎকেন্দ্র স্থানান্তরের প্রাথমিক পদক্ষেপেই শনিবার সকালের দিকে দাঙ্গার সূত্রপাত হয়। স্থানান্তরের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনকারীরা মাকেনিতে প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়োর রাজনৈতিক কার্যালয়ে হামলা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার গ্যাসের শেল নিক্ষেপের পাশাপাশি গুলি চালাতে বাধ্য হয়।
পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, এ সময় অন্তত পাঁচজন মানুষ নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরো অন্তত ১২ জন। এ অবস্থায় ১ লাখ ১০ হাজার বাসিন্দার শহরটিতে কারফিউ জারি করা হয়েছে।
সিয়েরা লিয়নের জ্বালানিমন্ত্রী এক বিবৃতিতে জানান, এ অস্থিরতা ও সহিংসতার মূলে রয়েছে একদল বিপথগামী যুবক। তিনি বলেন, আন্তর্জাতিক বিমানবন্দরের জরুরি ভিত্তিতে বিদ্যুৎ প্রয়োজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন