বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাড়ির আঙিনা এখন আমনের বীজতলা

নওগাঁ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৯:২২ পিএম

নওগাঁর ছোট যমুনা নদীর নান্দাইবাড়ি-কৃষ্ণপুর-মালঞ্চি বেড়িবাঁধ ভেঙে বন্যার পানিতে প্লাবিত হয়েছে প্রায় ১০টি গ্রাম। প্লাবিত হয়েছে উপজেলার নিম্নাঞ্চলগুলো। পানিতে তলিয়ে গেছে আমন ধানের বীজতলা। এছাড়া দ্বিতীয় দফায় নদীতে পানি বৃদ্ধি পাওয়ার কারণে প্রতিদিনই নতুন নতুন এলাকাগুলোতে পানি প্রবেশ করছে।
প্লাবিত হওয়া এলাকা থেকে বন্যার পানি নেমে না যাওয়ায় আসন্ন আমন মৌসুমকে সামনে রেখে কৃষি অফিসের পরামর্শে কৃষকরা নিজের বাড়ির উঁচু আঙিনাকে বানিয়েছেন আমন ধানের বীজতলা। যেন বন্যা পরবর্তী সময়ে আমন ধানের চারার সঙ্কট দেখা না দেয়।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আউশ মৌসুমে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ১৪২৫ হেক্টর জমিতে আউশ ধান রোপন করা হয়েছে। বন্যার পানিতে প্রায় ২০০ হেক্টর আউশ ধান নষ্ট হয়েছে। আউশ শেষে আসন্ন আমন মৌসুমে উপজেলায় আমন ধান চাষের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮৫০ হেক্টর জমি। সেই লক্ষ্যে তৈরি করা হয়েছিলো ৯৫০ হেক্টর আমনের বীজতলা। কিন্তু হঠাৎ হানা দেয়া বন্যার পানিতে নষ্ট হয়েছে প্রায় ২৫ হেক্টর বীজতলা। আর পানিতে স্থায়ী ভাবে নষ্ট হয়েছে প্রায় ১২ হেক্টর বীজতলা। বন্যা পরবর্তী সময়ে যাতে আমন ধানের চারা সঙ্কট না হয় তাই কৃষকরা নতুন করে উঁচু জমি ও নিজের বাড়ির উঁচু আঙিনায় বীজতলা তৈরি করছেন।
খট্টেশ্বর গ্রামের কৃষক আব্দুল হান্নান মিয়া বলেন, বন্যার পানিতে আমার ৪ বিঘা জমির আউশ ধান পানিতে তলিয়ে গেছে। এছাড়াও আমন ধানের জন্য তৈরি করা ১ বিঘা জমির বীজতলাও তলিয়ে গেছে। তাই এখন আবার কৃষি অফিসের পরামর্শে বাড়ির আঙ্গিনায় নতুন করে বীজতলা তৈরি করেছি।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, বন্যার পানিতে বেশি ক্ষতি হয়েছে আমন ধানের বীজতলা। তবে বন্যার পানি যদি আগস্ট মাসের প্রথম দিকে নেমে যায় তাহলে কৃষকরা ব্রি ধান-৩৪সহ নাবি জাতের আমন ধান রোপন করতে পারবেন। কারণ এই জাতের ধান একটু দেরিতে রোপন করলেও ফলনের কোন সমস্যা হবে না। এখনোও কৃষকরা নতুন করে বীজতলা তৈরি অব্যাহত রেখেছেন। তাই উপজেলায় এখন পর্যন্ত যে পরিমাণ বীজতলা অক্ষত রয়েছে এবং নতুন করে তৈরি করা হয়েছে তা দিয়ে আমন ধান রোপন সম্পন্ন হবে বলে আশা করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন