ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২ সপ্তাহের মধ্যেই প্রথম করোনা ভ্যাকসিন উন্মুক্ত করছে রাশিয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৬:০৮ পিএম

করোনা মহামারিতে বিশ্বজুড়ে মৃত্যু মিছিল চলছেই। এই পরিস্থিতিতে করোনার টিকা আবিষ্কারের লক্ষ্যে চেষ্টা চালাচ্ছে সবাই। তবে সবার আগেই ভ্যাকসিন পরীক্ষা সফলতার সাথে শেষ করেছে রাশিয়া। আগামী দু-সপ্তাহেরও কম সময়ের মধ্যে এই ভ্যাকসিন সবার ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে দেশটি।

রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, রাশিয়ার মিলিটারি ও সরকারি গবেষকদের দ্বারা প্রস্তুত করোনাভাইরাসের ভ্যাকসিন বর্তমানে দ্বিতীয় দফার ট্রায়ালে রয়েছে। ১০ আগস্ট বা তার আগেই রাশিয়ার গ্যামেলিয়া ইনস্টিটিউটের তৈরি করোনা ভ্যাকসিন বাজারে ব্যবহার করার অনুমোদন পাওয়া যাবে। এই ভ্যাকসিন চূড়ান্ত অনুমোদন পেয়ে গেলে সবার আগে করোনার ফ্লন্টলাইন স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের যে সম্ভাবনা রাশিয়ায় দেখা দিয়েছে তাকে ১৯৫৭ সালে সোভিয়েত ইউনিয়নের দ্বারা বিশ্বের প্রথন স্যাটেলাইট লঞ্চের সঙ্গে তুলনা করেছেন রাশিয়ার অর্থ দফতরের প্রধান কিরিল দিমিত্রিভ। এই অর্থ দফতরই ভ্যাকসিন গবেষণায় অর্থ সরবরাহ করেছে। তবে এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের কোনও বিজ্ঞানভিত্তিক ডেটা প্রকাশ করেনি রাশিয়া। ৩ আগস্টের পরে যে কোনও সময় ভ্যাকসনটি লঞ্চ করা হতে পারে।

এদিকে, করোনার ভ্যাকসিন প্রস্তুত করার কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটি। অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল ভারতেও হবে বলে আগেই জানানো হয়েছিল। সেইমতো ভারতের পাঁচ জায়গায় স্বেচ্ছাসেবকদের শরীরে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে করোনার ভ্যাকসিন। সূত্র: ব্লুমবার্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন