বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হংকং-সাংহাইয়ে ব্যবসা শুরুর পরিকল্পনা টিকটকের মালিক বাইটড্যান্সের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ২:১৫ পিএম | আপডেট : ৩:০৩ পিএম, ৩১ জুলাই, ২০২০

চীনা প্রযুক্তি জায়ান্ট বাইটড্যান্স এবার হংকং বা সাংহাইয়ে ব্যবসা শুরুর কথা বিবেচনা করছে। সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সংস্থাটি তাদের জনপ্রিয় অ্যাপ টিকটক নিয়ে চীন-মার্কিন উত্তেজনা বৃদ্ধির মধ্যেই এমন পরিকল্পনা করছে।

এ বিষয়ে ওয়াকিবহাল দুটি সূত্র জানায়, দুটি ভেন্যুর মধ্যে হংকংকেয় প্রতি বেশি আগ্রহী সংস্থাটি। দুই সূত্রের একটি আরও জানায় যে, বাইটড্যান্স একই সাথে তাদের যে অ্যাপগুলো চীনে এখনও চালু হয়নি সেগুলোর জন্য বাজার যাচাই করছে। এর মধ্যে রয়েছে টিকটক, যা চীন, ইউরোপ বা মার্কিন যুক্তরাষ্ট্রে এখনো চালু হয়নি।

বেইজিং-ভিত্তিক আট বছর বয়সী প্রযুক্তি ও গণমাধ্যম সংস্থাটি মূলত ব্লকবাস্টার চুক্তিতে নিউইয়র্ক বা হংকংয়ে টিকটক এবং অন্যান্য কার্যক্রম সহ একটি সম্মিলিত ব্যবসা প্রতিষ্ঠান হিসাবে তালিকাভূক্ত হতে চেয়েছিল। টিকটক স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য স্পেশাল ইফেক্টসহ কয়েক সেকেন্ডের সংক্ষিপ্ত ভিডিও তৈরিএবং আপলোড করতে দেয়।

তবে বাইটড্যান্স চীন ব্যবসা শুরুর জন্য হংকং এক্সচেঞ্জ এবং ক্লিয়ারিং (এইচকেএক্স) এর সাথে শেয়ারের বিষয়ে আলোচনা করছে বলে একটি সূত্র জানিয়েছে। অন্য দুই সূত্রের মতে, সংস্থাটি চীনা সিকিওরিটিজ রেগুলেটরদের সাথেও এটি নিয়ে আলোচনা করেছিল।

রয়টার্স এর আগে জানিয়েছিল, চীন বাইটড্যান্সের মাধ্যমে গত বছর প্রায় ১ হাজার ৬০০ কোটি ডলার বৈদেশিক মুদ্রা আয় করেছিল। দুটি সূত্র অনুসারে, চীনের হংকংয়ে বা সাংহাইয়ের নাসডাকের মতো তারকাখচিত মার্কেটে সংস্থাটি ১০ হাজার কোটি ডলারেরও বেশি আয় করতে পারে।

বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ২০১৩ সালে সাক্ষরিত চুক্তি যুক্তরাষ্ট্র বাতিল করতে পারে এমন আশঙ্কার মধ্যেই চীনে ব্যবসা শুরুর জন্য পৃথক পরিকল্পনা করছে সংস্থাটি। এই চুক্তিতে, মার্কিন যুক্তরাষ্ট্রে তালিকাভুক্ত চীনা সংস্থাগুলিকে অবিচ্ছিন্নভাবে তাদের ব্যবসা চালিয়ে যাওয়ার অনুমতি দেয়া হয়েছিল।

সূত্র অনুযায়ী, চীনে দুটি পাবলিক সংস্থা তালিকাভূক্তির মাধ্যমে বাইটড্যান্স তাদের ব্যবসা শুরুর পরিকল্পনা করছে। তবে, ভেন্যুগুলো নিয়ে আলোচনা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং পরিবর্তিত হতে পারে। তবে, এ বিষয়ে বাইটড্যান্স, হংকংয়ের এইচকেএক্স কিংবা চীনের সিকিওরিটিজ রেগুলেটরি কমিশন কোন মন্তব্য করতে রাজি হয়নি। সূত্র: দ্য হিমালয়ান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন