ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাবরি মসজিদ ভাঙা অপরাধ ছিল, বিচার এক দিন হবেই –তদন্ত কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ২:৪৯ পিএম

তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে রিপোর্ট দিচ্ছেন বিচারপতি এমএস লিবেরহান -ফাইল ফটো।


ঐতিহাসিক বাবরি মসজিদ ভাঙা অপরাধ ছিল। এর বিচার এক দিন হবেই বলে জানালেন অবসরপ্রাপ্ত বিচারপতি মনমোহন সিংহ লিবেরহান। তিনি ছিলেন ওই ঘটনার তদন্তে গঠিত লিবেরহান কমিশনের প্রধান। অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় বিতর্কিত রামমন্দির আগামীকাল উদ্বোধন করতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগেই সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে এই মন্তব্য করলেন লিবেরহান।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংস হওয়ার ১০ দিনের মাথাতেই ওই ঘটনার তদন্তে লিবেরহান কমিশন তৈরি হয়। বিচারপতি লিবেরহান তখন হাইকোর্টে কর্মরত। অবসরের পরে পুরোদমে কাজ শুরু করেন। আগেই বলেছেন, কোনও সরকারের থেকেই তিনি সাহায্য পাননি। ১৭ বছর পরে, ২০০৯ সালে তার রিপোর্ট জমা পড়ে। লিবেরহান তার রিপোর্টে বলেছিলেন, ‘মসজিদে হামলা পূর্ব পরিকল্পিত ছিল। আরএসএস ক্যাডারদের বিশেষ দলকে দায়িত্ব দেয়া হয়েছিল। ঘটনাস্থলে নেতারা পরিচালনার দায়িত্বে ছিলেন।’

সুপ্রিম কোর্টে পাঁচ বিচারপতির বেঞ্চ অযোধ্যায় রামমন্দিরের পক্ষে রায় দিলেও বাবরি মসজিদে হামলাকে লিবেরহানের মতোই ‘পরিকল্পিত’ বলেই আখ্যা দিয়েছিল। আদভাণী-যোশী আদালতে নিজেদের নির্দোষ বলে দাবি করেছেন। তবে লিবেরহান তার রিপোর্টে বিজেপি-সঙ্ঘ পরিবারের নেতাদেরই দোষী সাব্যস্ত করে বলেছিলেন, ‘শুধু ক্ষমতার লোভে বিজেপি-আরএসএস-বিশ্ব হিন্দু পরিষদ-শিবসেনা-বজরং দলের বেশ কিছু নেতা এগিয়ে এসেছিলেন। তারা মতাদর্শ দ্বারা চালিত হননি।’ ভারতের সুপ্রিম কোর্টও মসজিদ ভাঙার ঘটনাকে ‘আইনের শাসনের গুরুতর লঙ্ঘন’ বলে আখ্যা দেয়।

লালকৃষ্ণ আদভাণী, মুরলীমনোহর জোশীর মতো রামমন্দির আন্দোলনের জড়িত নেতারা বাবরি মসজিদ ভাঙায় সরাসরি ইন্ধন দিয়েছিলেন। মামলায় (২৭ বছরের পুরনো) লখনউয়ের বিশেষ আদালতে সম্প্রতি সাক্ষ্য দিয়েছেন তারা। দুই প্রবীণ নেতাই আদালতে দাবি করেছেন, ‘তারা নির্দোষ। রাজনৈতিক প্রতিহিংসার বশে তাদের এই মামলায় ফাঁসানো হয়েছে।’ অপরাধ স্বীকার না করলেও তারা যে প্রকাশ্যে জড়িত ছিলেন, সেটা তৎকালীন প্রায় সব সংবাদমাধ্যমেই জানা যায়। লিবেরহান এখনও বলছেন, ‘মসজিদ ভাঙা অন্যায় হয়েছিল, তা ছিল অপরাধ।’ ৮২ বছরের অবসরপ্রাপ্ত এই বিচারপতির মন্তব্য, ‘বাবরি মসজিদ ধ্বংসের বিচার এক দিন হবেই।’ বিচারব্যবস্থার উপরে পূর্ণ আস্থা জানিয়ে তার মত, ‘বাবরি মসজিদ ভাঙার মামলা স্বাধীন ভাবে চলবে। সুপ্রিম কোর্টের রামমন্দিরের পক্ষে রায়, রামমন্দিরের উদ্বোধন ওই মামলার উপরে প্রভাব ফেলবে না।’ তবে রামমন্দির তৈরির কাজ শুরু হওয়ায় তার কোনও অসন্তোষ নেই। তিনি বলেন, ‘এক দিন না এক দিন ফয়সালা হতেই হত। সুপ্রিম কোর্টই মন্দিরের পক্ষে রায় দিয়েছে।’ তবে রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠান দেখবেন কি না, সেই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি তেমন আগ্রহী নই।’ সূত্র: এবিপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
ইমরান ৪ আগস্ট, ২০২০, ৩:০০ পিএম says : 0
অবসরপ্রাপ্ত বিচারপতি মনমোহন সিংহ লিবেরহানকে অসংখ্য ধন্যবাদ
Total Reply(1)
Raj Sarfraz ৪ আগস্ট, ২০২০, ৩:১৭ পিএম says : 0
U are right I agreed with you
মাইনুল ইসলাম ৪ আগস্ট, ২০২০, ৩:০৬ পিএম says : 4
ঐতিহাসিক বাবরি মসজিদ ভাঙা অপরাধ ছিল। এর বিচার এক দিন হবেই। ইনশা আল্লাহ
Total Reply(0)
লিয়াকত আলী ৪ আগস্ট, ২০২০, ৩:০৭ পিএম says : 1
মহান আল্লাহ তায়াল সবচেয়ে বড় বিচারক
Total Reply(0)
আবদুল মান্নান ৪ আগস্ট, ২০২০, ৩:০৮ পিএম says : 1
সেই দিনটি দেখার অপেক্ষায় অধীর আগ্রহে বসে রইলাম
Total Reply(0)
Raj Sarfraz ৪ আগস্ট, ২০২০, ৩:২১ পিএম says : 1
Wa makaru wa makarallah Allahu khairul makerin Allah sob cheye boro planner sob kichu hisab ekdin hobe insah Allah
Total Reply(0)
Ali Hossain ৪ আগস্ট, ২০২০, ৩:২৫ পিএম says : 0
এই অপরাধের কোনো ক্ষমা নেই, সৃষ্টিকর্তা বড়ই দয়ালু এবং নির্মম বটে। মোদী সরকারের নির্মম পরিনতি দেখার অপেক্ষায় রইলাম।
Total Reply(0)
Mannan ৪ আগস্ট, ২০২০, ৪:০৯ পিএম says : 0
ভারতের সুপ্রিম কোট বলেছ বাবরী মসজিদ ভাঙ্গা ঠিক হয়নি।অন্যদিকে আবার সেই কোটই রায় দিয়েছে মসজিদের জায়গায় রামমন্দির নির্মান করার জন্য,এই দ্বিচারিতার কারন বুজলাম না।
Total Reply(0)
IQBAL KHAN ৪ আগস্ট, ২০২০, ৬:৪৪ পিএম says : 0
ALlAH is almighty. Allah will do the judgements,
Total Reply(0)
এস এম রবিউল হোছাইন ৪ আগস্ট, ২০২০, ৮:৪৫ পিএম says : 0
একদিন না একদিন এর সুষ্ঠু বিচার হবে।।।।সত্য উদঘাটন হবে ... আবারো রাম মন্দিরের জায়গায় বাবরি মসজিদ হবে ইনশাআল্লাহ্!! ইতিমধ্যে বিশ্ব বাসী আয়া সোফিয়া মসজিদে পরিণত হওয়ার দৃশ্য দেখলো!
Total Reply(0)
Jack Ali ৪ আগস্ট, ২০২০, ৯:২৮ পিএম says : 0
May Allah wipe out Modi and his BJP party by corona virus. Ameen
Total Reply(0)
আব্দুর রহমান খান ৪ আগস্ট, ২০২০, ১০:০৬ পিএম says : 0
ক্ষমতার দাপটে অনেক অনেক অপরাধ স্বাধীনভাবে করা যায়। কিন্তু ইতিহাস তাদের ক্ষমা করবেনা এবং তাদের বিচার একদিন হবেই হবে। তুরস্কের দিকে তাকিয়ে দেখুন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন