ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বছর ঘুরলেও অপেক্ষমাণ ‘নিখোঁজ’ কাশ্মীরিদের স্বজনরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ৬:২৬ পিএম

বছর ঘুরলেও অপেক্ষমাণ ‘নিখোঁজ’ কাশ্মীরিদের স্বজনরা।২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ভারত সরকার কয়েক হাজার মানুষকে আটক করে। ১ বছর সময়ের মধ্যে এদের কারও কারও বিরুদ্ধে গুরুতর সব অভিযোগ আনা হয়েছে। -বিবিসি

আবার কারও কারও আটকের কথা স্বীকারই করেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জানা যায়, ২০১৯ সালের ৬ আগস্ট দরজায় আঘাতের শব্দ শুনতে পান তামলিমা ওয়ানি । তিনি বলেন, জয়েন্ট সিকিউরিটি ফোর্সের একটি দল চিৎকার করে আমাকে দরজা খুলে দিতে বলে। আমি খুবই ভয় পেয়েছিলাম। তারা আমাকে ভেতরে পাঠিয়ে দেয়। এরপর আমার দুই ছেলেকে উঠোনে নিয়ে ১৫ মিনিট ধরে জিজ্ঞাসাবাদ করে চলে যায়। কিছুক্ষণের মধ্যে দলটি আবারও ফিরে আসে এবং ওয়ানির বড় ছেলে নাদিমকে ডেকে বলে প্রতিবেশীর বাড়ি দেখিয়ে দিতে।

১৯ বছর বয়সী ছেলেটাকে থানায় নিয়ে আটক দেখানো হয়। এরপর তাকে হাজার কিলোমিটার দূরে উত্তর প্রদেশের এক জেলে বদলী করা হয়। পুলিশ বলছে, নাদিম বিদ্রোহী একটি গ্রুপের ওভার গ্রাউন্ড কর্মী। অর্থাৎ সে অস্ত্রধারী বিদ্রোহী নয়, তবে বিদ্রোহীদের সমর্থন ও সহযোগিতা করে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে এই ধরনের ঘটনা কয়েক হাজার। বিনা ওয়ারেন্টে আটককৃতদের কোনও বিচার হচ্ছে না। রাখা হয়েছে এতো দূরের রাজ্যে যেখানে গিয়ে আত্মীয়রা খোঁজও নিতে পারছেন না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন