ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবির ওএসডি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

রেলপথ মন্ত্রণালয়ের আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবিরকে ওএসডি করা হয়েছে। গত সপ্তাহে একটি অনলাইনে অনুষ্ঠানে মাহবুব কবির প্রধানমন্ত্রীর কাছে দশজন সৎ অফিসার দিয়ে একটি টিম গঠনের আহŸান জানান। যারা বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির তথ্য অনুসন্ধান করবে। এই বক্তব্যের পরই তাকে ওএসডি করা হলো বলে জানা গেছে।
গতকাল বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুব কবিরকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে ন্যস্ত করা হলো। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে।

মেধাবী ও কর্মঠ কর্মকর্তা হিসেবে ব্যাপক সুনাম রয়েছে মাহবুব কবিরের। বিশেষ করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষে দায়িত্ব পালনের সময় তিনি ব্যাপক প্রশংসিত হন। চলতি বছরের ২৫ মার্চ এক প্রজ্ঞাপনে তাকে রেলপথ মন্ত্রণালয়ে বদলির আদেশ দেয়া হয়। এই মন্ত্রণালয়ে যোগদানের পর বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি নিয়ে কথা বলেছেন আলোচিত এই অতিরিক্ত সচিব। বিশেষ করে রেলের টিকিট, নিয়োগ, বদলি এসব নিয়ে বেশ সোচ্চার ছিলেন। এছাড়া টিকেট কালোবাজারি বন্ধে তিনি বিভিন্ন পদক্ষেপ নিয়েছিলেন। মাহবুব কবির ২০১৭ সালের আগস্ট মাস থেকে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য হিসেবে কর্মরত ছিলেন। সবশেষ গত বছরের ৩১ ডিসেম্বর থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। কিন্তু হঠাৎ তার স্থলে নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়ে তাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান থেকে সরিয়ে দেয়া হয়। মাহবুব কবির নিরাপদ খাদ্য কর্তৃপক্ষে দায়িত্ব পালনকালে বেশ কিছু বহুজাতিক কোম্পানির ভেজাল ও ক্ষতিকর কোম্পানির পণ্য আটকে দেন। তার প্রচেষ্টায় বর্তমানে চট্টগ্রাম বন্দরে প্রায় ৪৫ কোটি টাকার এমবিএম আটকে রয়েছে। স¤প্রতি তিনি কৃষিপণ্যের জন্য আমদানিকারক ৪১টি প্রতিষ্ঠানের ক্ষতিকর পণ্য শনাক্ত করেন। বিষয়টি নিয়ে উচ্চ পর্যায় থেকে তার ওপর ক্ষোভ প্রকাশ করা হয়।

এদিকে একই আদেশে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল মানিক লাল বণিককে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব করা হয়েছে। এছাড়া স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব শোয়েবুল আলমকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সুলেমান খানকে বাণিজ্য মন্ত্রণালয়ে এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের (প্রকল্প পরিচালক রস্ক প্রকল্প হিসেবে বদলির আবেশাধীন) অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাইলকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। প্রজ্ঞাপনে গত ২৭ জুলাই সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাইলকে রিচিং আউট অ্যান্ড স্কুল (রস্ক) প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে বদলি আদেশ বাতিল করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Rahman Rizvi ৭ আগস্ট, ২০২০, ১:৪০ এএম says : 0
মাহবুব সাহেবের প্রতি সমর্থন রইলো....
Total Reply(0)
Rahman Habib ৭ আগস্ট, ২০২০, ১:৪১ এএম says : 0
AlhamduliAllah . Hobei Haddi Khur Kuttar Majhe Valo Manus Na Thakai Valo .
Total Reply(0)
Md Jasim Uddin ৭ আগস্ট, ২০২০, ১:৪১ এএম says : 0
বাহ্,সততার হলো এই পুরস্কার!
Total Reply(0)
Sheikh Md Sumon ৭ আগস্ট, ২০২০, ১:৪২ এএম says : 0
বিষয়টি খুবি দুঃখ জনক । একদম মনে আঘাত করেছে ।
Total Reply(0)
Hasan Mohammod Parvez ৭ আগস্ট, ২০২০, ১:৪২ এএম says : 0
এই লুটপাটের দেশে কোন ভাল মানুষ টিকতে পারবে না এটাই স্বাভাবিক। লোকটা বাসায় গিয়েও বউ ছেলেমেয়ের বকা শুনবে
Total Reply(0)
Muzahidul Islam ৭ আগস্ট, ২০২০, ১:৩৮ এএম says : 0
মাহবুব কবিররা কোটি বাঙালির হৃদয়ের স্পন্দন। মাহবুব কবির থেমে গেলে, থেমে যাবে বাংলাদেশ। আসুন শোকের মাসে অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তুলি...
Total Reply(0)
Md moin ৭ আগস্ট, ২০২০, ১২:৫২ এএম says : 0
Very Very sad
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন