ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

চাঁদপুরে ৪ শতাধিক মাছ চাষীর স্বপ্ন বিলীন

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১১:৫২ এএম

দক্ষিণা বাতাস ও পূর্ণিমার প্রভাবে আকস্মিক জোয়ারে ভেসে গেছে চাঁদপুরের হাইমচরে ৪ শতাধিক পুকুর ও ঝিলের মাছ। উপজেলার মধ্যচরে সাহেবগঞ্জ, নিউচর, বাহেরচর মিয়ারবাজার, ঈশানবাল, গাজীপুর, চরভৈরবী, আলগী উত্তর ও দক্ষিণের ৪শতাধিক পুকুর ও ঝিলের মাছ বুধবার রাতে আকষ্মিক জোয়ারে ভেসে যায়।

মাত্র ৩০ মিনিটের ব্যাবধানে অস্বাভাবিক জোয়ারে লন্ডভন্ড হয়ে যায় পুকুর খামার গুলো। এতে হাইমচরের প্রায় ৪ শতাধিক মাছ চাষীর স্বপ্ন বিলীন হয়ে গেছে। টাকার অংকে প্রায় ১০ কোটি টাকা ছাড়িয়ে যাবে।

নীলকমল ইউনিয়নের মধ্যচরের বাহের চরে মৎস্য চাষী মুনছুর পাটওয়ারী কান্না জড়িত কন্ঠে জানান, 'আমার সব শেষ হয়ে গেছে, জীবনের অর্জিত সম্পদ ও ধার দেনা করে মাছের প্রকল্প করেছি, যা সকলেই জানে, এক নিমিষেই আমার সব চলে গেল, আমার ছোট বড় ৮ ঝিলে প্রায় ১ কোটি টাকার মাছ ছিল, স্বাভাবিকের চেয়ে ৬/৭ ফুট বেশী উচ্চতার জোয়ারে ফলে সকল খামার ভেসে গিয়ে মাছ চলে গেছে, আমি এখন সর্বশান্ত, মাছের খাদ্য ও মাছের পোনা ক্রয়ের টাকা পরিশোধ করার কিছুই রইল না।'
একই এলাকার মৎস্য খামারী সুরুজ ছৈয়াল, বাচ্চু সরকার, মামুন মিজি, মিনু মোল্লা, শিকদার মৎস্য খামার পরিচাল নাজমুল আলম, ফারুক গাজী জানান, হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায়, মৎস্য খামারে এমন বিপর্যয় দেখা দিয়েছে। আলগী উত্তরের আব্দুর রহমান, জিল্লু আখন, সফিক দেওয়ান জানান, 'এলাকার সব পুকুরের মাছ ভেসে গেছে। আমরা সর্ব শান্ত।'

স্থানীয় ইউপি সদস্য ফারুক গাজী বলেন, বেড়ি বাঁধের ভিতরে এবং বাইরে সব যায়গায় পানি।মৎস্যচাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো মিজানুর রহমান জানান, উপজেলার ৬ ইউনিয়নে ১ হাজার ৬ শত পুকুর ও খামারে মাছ চাষ হয়, বুধবার অস্বাভাবিক জোয়ারের ফলে ৬ ইউনিয়নে প্রাথমিক তথ্য মতে প্রায় ২৫৫ জন চাষীর ৪৩০ টি পুকুুর ঝিলের মাছ ও অবকাঠামো ক্ষতি হয়েছে। যা টাকার অংকে ৬ কোটি টাকার বেশী হবে। তিনি বলেন, ক্ষয় ক্ষতির পরিমান আরো বৃদ্ধি পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Kowaj Ali khan ৮ আগস্ট, ২০২০, ১০:০৩ এএম says : 0
দায়ী ভারত ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন