ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বিমানের দায়িত্বহীনতার কারণে আটকে পড়া ১২৭ প্রবাসী কর্মীকে ফিরিয়ে দিলো আমিরাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ১২:৩২ পিএম | আপডেট : ২:০৯ পিএম, ১৭ আগস্ট, ২০২০

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি বিমানবন্দরে গত শনিবার ভোর থেকে আটকে পড়া ১২৭ প্রবাসী বাংলাদেশী কর্মীকে ফিরিয়ে দিচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও এয়ার এরাবিয়া একটি ফ্লাইটের দায়িত্বহীনতার দরুণ আটকে পড়া এসব বাংলাদেশী কর্মীকে দেশে ফিরে আসতে হলো। এয়ার এরাবিয়া ফ্লাইটের ৫১ জন ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮১ জনসহ মোট ১৩২ জন যাত্রী আটকা ছিলেন। এর মধ্যে ১২৭ জনকেই বাংলাদেশে ফেরত পাঠিয়েছে আবুধাবি। বাকি পাঁচজনকে তাদের স্থানীয় স্পন্সররা নিয়ে গেছেন।

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিভিন্ন মাধ্যমে টানা দু’দিন চেষ্টা করেও আটকে পড়া কর্মীদের অবমুক্ত করা সম্ভব হয়নি। বিষয়টি সমাধান না হওয়ায় আজ সোমবার ভোরে ফিরে ফিরে আসতে হয়েছে বিমানের ৭৭ জন যাত্রীকে। আর এয়ার এরাবিয়ার ৫০ জন যাত্রীকে আজ সোমবার দিনে অথবা রাতে পাঠানোর প্রক্রিয়া চলছে। সংযুক্ত আরব আমিরাতস্থ বাংলাদেশ দূতাবাস সূত্র এসব তথ্য জানিয়েছে।
আমিরাত সরকারের নিয়ম অনুযায়ী এয়ারলাইন্সগুলোকে তাদের যাত্রীদের নিয়ে আসার পূর্বে আবুধাবি ইমিগ্রেশন থেকে এ পি আই নিতে হয়। কিন্তু বিমান ও এয়ার এরাবিয়া এয়ারলাইন্স ঢাকা থেকে আসার আগে কতজন যাত্রী নিয়ে যাচ্ছে এবং যাত্রী কারা ছিলেন সে তথ্য আবুধাবি ইমিগ্রেশনকে না দেয়ায় মোট ১২৭ জন যাত্রীকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দিচ্ছেন বলে জানিয়েছেন দূতাবাসের লেবার কাউন্সিলর মুহাম্মদ আবদুল আলিম মিয়া।
যাত্রীদের বিষয়ে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন, শনিবার সকাল থেকে রোববার রাত পর্যন্ত আমরা সব পর্যায়ে চেষ্টা করেছি কিন্তু বিষয়টি আমিরাতের আইনের পরিপন্থী হওয়ায় সফল হতে পারিনি। এয়ারলাইন্সগুলোকে যাত্রী নিয়ে আসার আগে আমিরাত সরকারের শর্তাবলী মেনে আসা উচিত বলে মন্তব্য করেন তিনি। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান ও মিশরের প্রায় ৪শ যাত্রীকেও একই সমস্যার কারণে আবুধাবি ফিরিয়ে দিয়েছে বলে জানান রাষ্ট্রদূত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
আকরাম ১৭ আগস্ট, ২০২০, ৪:৪৭ পিএম says : 0
এই করোনা পরবর্তী সময়ে ধরনের দায়িত্বহীনতার পরিচয় দেওয়ার কোনো মানেই হয় না
Total Reply(0)
কামাল ১৭ আগস্ট, ২০২০, ৪:৪৮ পিএম says : 0
এদের কারণেই আজকে আমাদের দেশের এই করুন অবস্থা
Total Reply(0)
সোলায়মান ১৭ আগস্ট, ২০২০, ৪:৪৯ পিএম says : 0
এই ঘটনার জন্য যারা দায়ী তাদের প্রত্যেকের কঠোর শাস্তি হওয়া দরকার
Total Reply(0)
ইয়াসমিন ১৭ আগস্ট, ২০২০, ৪:৪৯ পিএম says : 0
কূটনৈতিক তৎপরতার মাধ্যমে এর সমাধানের চেষ্টা করা উচিত
Total Reply(0)
সুজন ১৭ আগস্ট, ২০২০, ৪:৩৯ পিএম says : 0
এর দায় কে নেবে?
Total Reply(0)
Saleh ahmed ১৭ আগস্ট, ২০২০, ৬:২৭ পিএম says : 0
এদের দায় কেউ নিবেনা কারন ওরা পরবাসে মজুরি করে ওদের দূঃখে দূঃখিত হওয়ার কেউ নেই।
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ১৭ আগস্ট, ২০২০, ৬:২৮ পিএম says : 0
যারা নিয়ে বিপদে ফেলেছে তাহারা খতিপুরন দিতে হবে।
Total Reply(0)
আল মামুন ১৭ আগস্ট, ২০২০, ১০:২০ পিএম says : 0
বিমানের উচিৎ ছিল একজন যাত্রি আবুধাবিতে প্রবেশের জন্য যা যা লাগবে ঐ সব তথ্য যাত্রিকে টিকেট কাটার আগেই দেওয়া।যাত্রির সকল প্রকার কাগজ পত্র রেডি হওয়ার পরেই তাকে টিকেট দেওয়া উচিৎ ছিল। বা বাংলাদেশ ইমিগ্রেশনে যত্রির সকল প্রকার কাগজ পত্র সংগে আছে কিনা তা যাচাই করা। এখন তাদের দায় ভার কে বহন করব?
Total Reply(0)
Mohammed Shah Alam Khan ১৭ আগস্ট, ২০২০, ১০:৫৬ পিএম says : 0
এখানে একটা বিষয় আমাদের দৃষ্টির আড়ালে রয়েগেছে সেটা হচ্ছে বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যে লোক পাঠানোর জন্যে দালাল রেয়েছে এরা টাকা দিয়ে বিমান বন্দরে যারা কাগজ যাচাই বাছাই করেন তাদেরকে পয়সার বিনিময়ে খরিদ করে কোন রকমে যাত্রিদেরকে বিমানে চড়িয়ে দিয়ে যাত্রীদের নিকট থেকে পাওয়া লক্ষ লক্ষ টাকা হজম করে নেয়। পরবর্তীতে এসব যাত্রী ফিরে এসে হায় হায় করতে থাকে আর তাদের অভিভাবকেরা জমাজমি বিক্রয় করে টাকা দিয়ে রাস্তায় নেমে পরে এটাই হচ্ছে গ্রামবাংলার বিদেশে পাঠানোর চিত্র। বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনি যদি সততার সাথে কাজ করে তাহলে আমাদের দেশের আদম পাচারকারিদের দৌরত্ব কমেযাবে এটাই নিন্দুকদের মন্তব্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন