সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ভারতরত্ন’ বিসমিল্লা খানের বাড়ি ভেঙ্গে মহামূল্যবান জিনিসপত্র তছনছ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৬:২২ পিএম

‘ভারতরত্ন’ বিসমিল্লা খানের বাড়ির অংশবিশেষ ভেঙ্গে মহামূল্যবান জিনিসপত্র তছনছ করা হয়েছে। আগামীকাল শুক্রবার ২১ অগস্ট, ভারতরত্ন উস্তাদ বিসমিল্লা খানের ১৪তম মৃত্যুবার্ষিকী দিবস। এর আগেই উত্তরপ্রদেশের বারাণসীতে তার বাড়ির একাংশ ভেঙে ফেললেন আত্মীয়রা। –হিন্দুস্তান টাইমস, আনন্দবাজার

বৃহস্পতিবার বিসমিল্লা খানের পালিতা কন্যা ও সঙ্গীতশিল্পী সোমা ঘোষ আনন্দবাজার ও এইসময়’কে বলেন, দু’দিন আগে বাবার ঘর ভেঙে দেওয়া হয়েছে, এটা শোনার পরই আমি ভেঙে পড়েছি। খুব অবাক হয়েছি। ভেঙে ফেলার পর তাঁর মহামূল্যবান জিনিসপত্রগুলোও ফেলে দেওয়া হয়েছে। ওই ঘরটি শুধুমাত্র একটি ঘর ছিল না। সঙ্গীত অনুরাগীদের জন্য উপাসনার একটি পবিত্র স্থান ছিল। এটিতে ভারতের একটি ঐতিহাসিক মূল্য রয়েছে। তাঁর সব জিনিসপত্র সংরক্ষিত করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করব। বিসমিল্লা খানের স্মৃতি সংরক্ষণের সরকারি কোনো উদ্যোগ নেই বলেও জানান তিনি।

২০০৬ সালে ওস্তাদ বিসমিল্লা খান মারা যাওয়ার পর তাঁর শিষ্য ও ভক্তরা ওই বাড়িটিকে একটি মিউজিয়াম করার আবেদন জানিয়েছিলেন। কিন্তু এখনও কোনো উদ্যোগ নেয়নি রাজ্য বা কেন্দ্রীয় সরকার । বিসমিল্লা খানের ভাইয়ের ছেলে শহীদুল্লাহ খাঁ হিন্দুস্তান টাইমসকে বলেন, ওই বাড়িটি ভেঙে একটি বিশাল কমার্শিয়াল কমপ্লেক্স তৈরি হবে। কিন্তু বিসমিল্লা খানের ছোট ছেলে নাজিম হুসেন বলেন, এই বাড়ি ভাঙার ব্যাপারে তিনি আদৌও কিছু জানেন না। তিনি দিল্লিতে রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন